fbpx
দেশশিল্প-বাণিজ্যহেডলাইন

আজ বিকেল ৪টেয় ফের দ্বিতীয় দফায় মোদির আর্থিক প্যাকেজের ব্যাখ্যা দেবেন অর্থমন্ত্রী

যুগশঙ্খ ডিজিটাল ডেস্কঃ মঙ্গলবার জাতির উদ্দেশ্যে ভাষণ দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিন তিনি ২০ লক্ষ কোটি টাকার বিশেষ প্যাকেজ ঘোষণা করেছেন। প্রথম দফায় সেই প্যাকেজের ব্যাখ্যা দিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। বৃহস্পতিবার ফের তিনি সেই প্যাকেজ সম্পর্কে আরও সবিস্তার জানাবেন।

 

 

কেন্দ্রীয় অর্থমন্ত্রকের তরফে জানানো হয়েছে, বৃহস্পতিবার বিকেল চারটে নাগাদ দ্বিতীয় দফায় সাংবাদিক সম্মেলন করবেন নির্মলা। আর্থিক প্যাকেজের অন্যান্য দিকগুলি তিনি দেশবাসীর সামনে তুলে ধরবেন। করোনা সঙ্কট কাটিয়ে নতুন ‘আত্মনির্ভর ভারত’ গড়ে তোলার জন্য মোদি ২০ লক্ষ কোটি টাকার যে আর্থিক ত্রাণ প্যাকেজ ঘোষণা করেন, বুধবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন তারই প্রথম কিস্তির তালিকা প্রকাশ করেন।

 

বুধবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী ১৫ দফার প্রায় ৬ লক্ষ কোটি টাকার যে প্যাকেজ ঘোষণা করেন তার সিংহভাগই দেশের অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্প সংস্থাগুলির (এমএসএমই) জন্য। তবে, সংস্থাগুলির জন্য সবচেয়ে বড় পাওয়া সম্ভবত এমএসএমই-এর সংজ্ঞা সংশোধন এবং বিভিন্ন সরকারি দপ্তর ও রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলি থেকে তাদের বকেয়া বিলের পেমেন্ট আগামী ৪৫ দিনের মধ্যে পেয়ে যাওয়ার প্রতিশ্রুতি। এছাড়া চাকুরিজীবী নন এমন ব্যক্তিদের টিডিএস এবং চাকুরিজীবীদের এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ডে মাসিক অনুদানের হার কমিয়ে তাঁদের হাতে খরচ করার মতো আয় বাড়ানোর চেষ্টা করেছেন তিনি।

Related Articles

Back to top button
Close