fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

বিহারে মোদি ম্যাজিকের জয়… গদিতে ফের নীতীশ কুমার

আরজেডিকে সবচেয়ে বেশি ভোট পাইয়ে দিলেন লালু পুত্র তেজস্বী

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: ফেল করে গেল বুথ ফেরত সমীক্ষা। বিহারের গদিতে ফের নীতীশ। ১২৫টি আসন পেয়ে বিহারের এনডিএ ক্ষমতা দখল করল।একটি দল না হলেও, মহাজোট পেয়েছে মোট ১১০ টি আসন। তবে এবারের ভোট থেকে স্পষ্ট, আগামীদিনে বিহারে প্রধান দুই প্রতিপক্ষ হতে চলেছে আরজেডি এবং ও বিজেপি। একক দলের ভিত্তিতে সবচেয়ে বেশি আসন পেয়েছে মহাজোটের প্রধান বিরোধী দল আরজেডি। তাঁদের ঝুলিতে রয়েছে মোট ৭৫ টি আসন। অন্যদিকে জয়ী শিবিরের মধ্যে সবচেয়ে বেশি আসন পেয়ে বিজেপির সেখানে রয়েছে ৭৪টি আসন। ফলে প্রতিপক্ষ যে শক্তিশালী থাকছে সে কথা বলে দেওয়া যায়। তবে এবার বিহার ভোটে সবাইকে চমকে দিয়েছে বামেরা। গত দুটি লোকসভা ও পশ্চিমবঙ্গ, ত্রিপুরায় পরপর ক্ষমতা হারিয়ে ছিল বাম দলগুলির, বিহারে সেটাই খানিক কমেছে। এবারে বিহারে মহাজোটের পক্ষ থেকে ২৯ টি আসনে প্রার্থী দিয়েছিল বামেরা। তাঁর মধ্যে জয় এসেছে ১৬ টিতে।

অন্যদিকে ৩১ বছরের তেজস্বী এবার বিহার ভোটের আবিষ্কার বলা যেতে পারে। তিনি শেষ পর্যন্ত মিরাকেল দেখাতে না পারলেও, একাই সেনাপতি হিসেবে পিতা লালুপ্রসাদ যাদবকে ছাড়াই এবারের নির্বাচনে নিজের দল আরজেডিকে সবচেয়ে বেশি ভোট পাইয়ে দিলেন তিনি। তবে ডুবিয়েছে কংগ্রেস। অনেকেই বলছেন, কংগ্রেসের ফ্লপ শো-এর জন্যই স্বপ্ন হাতছাড়া হল তেজস্বীর। কংগ্রেস বিহারে লড়েছিল ৭০ টি আসনে। কিন্তু সেখান থেকে জয় তুলে আনতে পেরেছে মাত্র ১৯ টিতে।  কাজেই বলা যায় বিহার ভোটে শেষ হাসি হাসল মোদি ম্যাজিক।

আরও পড়ুন: Bihar Election: EVM কারচুপি নিয়ে NDA’র বিরুদ্ধে সরব, কমিশনের দ্বারস্থ RJD

চূড়ান্ত ফল ঘোষণার আগেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমির শাহের ফোন আসে নীতীশ কুমারের কাছে। জয়ের ঘোষণাও করেছেন শাহ। রাতেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টুইটারে বিহারের জনগণ ও দলীয় কর্মীদের অভিনন্দন বার্তা দিয়েছেন। সেইসঙ্গে প্রধানমন্ত্রী বার্তা দেন প্রত্যেক বিহারবাসীর স্বার্থে কাজ করবে এনডিএ সরকার।

Related Articles

Back to top button
Close