fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

সপ্তমবারের জন্য বিহারের মসনদে নীতীশ, কারা রয়েছেন JDU-BJP ক্যাবিনেটে?

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: কুর্সি কার? অবশেষে সেই জল্পনায় জল ঢেলে এদিন সপ্তমবারের জন্য বিহারের মুখ্যমন্ত্রী পদে বসলেন জেডিইউ নেতা নীতীশ কুমার। সোমবার বিকেল সাড়ে চারটে নাগাদ বিহারের রাজভবনে শপথ নেন তিনি। এদিনের শপথ গ্রহণের অনুষ্ঠানে হাজির ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী তথা বিজেপির প্রাক্তন সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। তবে শপথগ্রহণের অনুষ্ঠানে বয়কট করে আরজেডি ও কংগ্রেস। এদিন টুইট করে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারকে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। জনতার রায় মাথায় নিয়ে এনডিএ বিহারের উন্নয়ন করবে বলে প্রতিক্রিয়া দিয়েছেন সদ্য নির্বাচিন মুখ্যমন্ত্রীও।শপথ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বারাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা।

জল্পনা সত্যি করে বিহারের উপমুখ্যমন্ত্রী হলেন দু’জন। বিহার বিজেপির পরিষদীয় দলনেতা তারিকিশোর প্রসাদ ও অত্যন্ত অনগ্রসর শ্রেণির প্রতিনিধি ও বিজেপির উপপরিষদীয় দলনেত্রী হিসেবে নির্বাচিত রেনুদেবী।

তবে এবার কার্যত শরিকদের কাঁধে চেপেই ক্ষমতার অলিন্দে এলেন তিনি।  এবার বিহার নির্বাচনে নিজেদের ব্যাপক শক্তি খুইয়েছে জেডিইউ। আসনের নিরিখে রাজ্যের তৃতীয় শক্তিতে পরিণত হয়েছে নীতীশের দল। ৭৩টি আসন দখল করেছে বিজেপি।

একজন মুখ্যমন্ত্রী ছাড়া ৫ জন ক্যাবিনেট মন্ত্রী পেয়েছে জেডিইউ। জেডিইউ-র তরফে ক্যাবিনেট মন্ত্রী হচ্ছেন বিজয় কুমার চৌধুরি, বিজেন্দ্র প্রসাদ যাদব, অশোক চৌধুরি ও মেওয়া লাল চৌধুরি। এদিন তাঁরা রাজভবনে শপথ নেন। এনডিএ শরিক হিন্দুস্তানি আওয়ামি মোর্চা প্রধান জিতন রাম মাঁঝির ছেলে সন্তোষ কুমার সুমন এবং বিকাশশীল ইনসান পার্টির মুকেশ সাহানিও ক্যাবিনেট মন্ত্রিত্ব পাচ্ছেন। বিজেপির বিধায়ক-মঙ্গল পাণ্ডে এবং অমরেন্দ্র প্রতাপ সিং, রামপ্রীত পাসোয়ান, জিভেশ মিশ্র, রামসুরাত রাই ক্যাবিনেট মন্ত্রী হিসেবে শপথ নিলেন।

Related Articles

Back to top button
Close