fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

বিহারে ফের মুখ্যমন্ত্রী পদে নীতীশ কুমার, ১৬ নভেম্বর নিতে পারেন শপথ

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: বিহারে ফের মুখ্যমন্ত্রী পদে বসতে চলেছেন নীতীশ কুমার। কোনওরকম রাজনৈতিক পট পরিবর্তন না ঘটলে বিহারের গদিতে ফের বসছেন নীতীশ। বিধানসভা নির্বাচনে এনডিএ-র সংখ্যা গরিষ্ঠতা অর্জনের পর দীপাবলির পরে ১৬ নভেম্বর এই শপথ  নিতে পারেন নীতীশ। এই নিয়ে সপ্তমবারের মতো বিহারের গদিতে বসতে চলেছেন নীতীশ। ২০০০ সালে বিহারে প্রথমবার মুখ্যমন্ত্রীর পদে বসেন নীতীশ কুমার।

উল্লেখ্য, বিহারে বিধানসভা নির্বাচনে এনডিএ জিতেছে ১২৫ টি আসন। এনডিএ-র মধ্যে বিজেপি ৭৪ আসনে জয়ী হয়েছে। জেডিইউ জিতেছে ৪৩টি আসনে। ভিআইপি ও এইচএএম ৪টি করে আসনে জিতেছে। ক্ষমতায় আসার জন্য ম্যাজিক ফিগার ছিল ১২২। এনডিএ পেয়েছে ১২৫ আসন। এরপরেই বিহারের বিজেপি নেতা তথা উপমুখ্যমন্ত্রী সুশীল কুমার মোদি স্পষ্ট জানিয়ে দেন যে, মুখ্যমন্ত্রী হবেন নীতীশ কুমার। বিহারে নির্বাচনে মহাজোটের মধ্যে আরজেডি জিতেছে ৭৫টি আসন। কংগ্রেস জিতেছে ১৯টি আসন। বামেরা পেয়েছে ১৬টি আসন। অন্যান্যদের মধ্যে এলজেপি পেয়েছে ১টি আসন। এআইএমআইএম ৫টি আসন। বিএসপি ১টি আসন ও নির্দল ১টি আসনে জয়ী হয়েছে।

মঙ্গলবার গণনা শুরুর প্রথমার্ধে হুহু করে এগিয়ে যাচ্ছিল মহাজোট। কিন্তু বেলা বাড়তেই খেলা ঘুরে যায়। আরজেডি,কংগ্রেস, বামদলগুলির মহাজোটকে পিছনে ফেলে এগিয়ে যায় বিজেপি-নীতীশ কুমারের জোট। বিকেলের পর থেকে আবার রুদ্ধশ্বাস লড়াই। গায়ে গায়ে এসে পড়ে আসন সংখ্যা। কিন্তু শেষ পর্যন্ত তামাম বুথ ফেরত সমীক্ষাকে দশ গোল দিয়ে বিহারে ফের সরকার গঠন করে বিজেপি-নীতীশ কুমার।

বিহারে গত পনেরো বছর ধরে টানা ক্ষমতাসীন জোটে রয়েছে বিজেপি। কিন্তু ঘোর বাস্তব হল, প্যান বিহার গ্রহণযোগ্য নেতা বিজেপির নেই। বাংলায় যেমন, অরূপ বিশ্বাস, ববি হাকিমরা বড় মন্ত্রী হলেও রাজ্যের সর্বত্র তাঁদের ব্যক্তিগত আবেদন কাজ করে না। বিহারে রবিশঙ্কর প্রসাদ, রাজীব প্রতাপ রুডি, শাহনওয়াজ হোসেনের মতো নেতারাও সব এলাকার নেতা। কিন্তু সমগ্র বিহারে নরেন্দ্র মোদির এখনও ভাল গ্রহণযোগ্যতা রয়েছে। বিহারে ভোটের সময়ে মোদির সভায় ভিড় দেখে যেমন তা বোঝা গিয়েছে, তেমনই এ কথা বিহারের বিজেপি নেতারা ঘরোয়া ভাবে বলছিলেন। ভোটের ফল প্রকাশের পর রাজনৈতিক বিশ্লেষকরা এক বাক্যে স্বীকার করছেন, বিহারে নীতীশ কুমারের বিরুদ্ধে প্রতিষ্ঠান বিরোধিতা ভরপুর ছিল। বলা যেতে পারে মোদিই তাঁকে টেনে তুলেছেন।

আরও পড়ুন: ফের হাসপাতালে রেকর্ড রোগীহ্রাস! ২৪ ঘন্টায় নতুন আক্রান্ত ৩৮৭২,  সুস্থ ৪৪৩১, মৃত ৪৯

বুধবার ভোরের কিছুটা আগে বিহার নির্বাচনের ফলাফল প্রকাশ্যে আসে। এনডিএ-র ঝুলিতে মোট ১২৫ টি আসন। এরমধ্যে বিজেপি-র রয়েছে ৭৪ টি আসন, জেডিইউ-র ৪৩ টি, ৪ টি ও এইচএএম ৪ টি আসনে জয়ী। অন্যদিকে মহাজোট জয়ী ১১০ টি আসনে। এর মধ্যে আরজেডি পেয়েছে ৭৫ টি, কংগ্রেস ১৯ টি, বামেরা ১৬টি আসন পেয়েছে। এছাড়া আসাউদ্দিন ওয়াইসির দল পেয়েছে ৫ টি আসন, বিএসপি-র খাতায় আসন সংখ্যা ১, এলজিপি ১ টি ও নির্দল প্রার্থী পেয়েছে ১ টি আসন।

Related Articles

Back to top button
Close