fbpx
দেশহেডলাইন

বিহারের মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা নীতীশ কুমারের

যুগশঙ্খ, ওয়েবডেস্ক: জল্পনাকে সত্যি করে বিহারের মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিলেন নীতীশ কুমার। মঙ্গলবার রাজভবনে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার মুখ্যমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করলেন। রাজ্যপাল ফগু চৌহানের সঙ্গে দেখা করে তাঁর পদত্যাগপত্র জমা দেন। সেই সিদ্ধান্ত চূড়ান্ত করতেই দলীয় বিধায়ক, সাংসদদের সঙ্গে বৈঠকে বসেন জেডিইউ সুপ্রিমো। তাঁর কথায়, “২০১৩ সাল থেকে দলকে শেষ করার ষড়যন্ত্র করছে বিজেপি। তাই শেষ অবধি জোট ভাঙার সিদ্ধান্ত নিলাম।” সূত্রের খবর, বিহারে বিজেপির বিরুদ্ধে একজোট হতে চলেছে নীতীশ কুমার ও তেজস্বী যাদব। শীঘ্রই বিহারের উপমুখ্যমন্ত্রী হতে পারেন তেজস্বী যাদব।

রাজভবনে ইস্তফা দিয়ে লালুপ্রসাদ যাদবের বাড়িতে গেলেন নীতীশ কুমার। সেখানে বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী রাবড়ি দেবী ও তেজস্বী যাদবের সঙ্গে দেখা করেন তিনি।

রাজভবনে ইস্তফা দিয়ে বেরিয়ে নীতীশ কুমার বললেন, ‘‘দলের সব সাংসদ এবং বিধায়করা এনডিএ ছেড়ে বেরিয়ে আসতে চাইছিলেন। সে কারণেই এই সিদ্ধান্ত। বিজেপির সঙ্গে কাজ করা মুশকিল হচ্ছিল’। ২০১৫-য় বিজেপির সঙ্গে সম্পর্ক ছিন্ন করেন নীতীশ কুমার। মেলান রাষ্ট্রীয় জনতা দল ও কংগ্রেসের। জেডিইউ-আরজেডি ও কংগ্রেসের ‘মহাগাঁটবন্ধন’  ২০১৫-র বিধানসভা নির্বাচনের জয়লাভ করে। মুখ্যমন্ত্রী হন নীতীশ কুমার এবং  তাঁর ডেপুটি হন তেজস্বী যাদব। যদিও সেই জোট টেকেনি। ২০১৭-য় ফের জোট বাঁধে  বিজেপি-জেডিইউ। ৫ বছর পর ফের ভাঙল জোট।

 

Related Articles

Back to top button
Close