fbpx
দেশহেডলাইন

লকডাউনে মাইনে দিতে না পারলেও, জুলাই পর্যন্ত তাদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নয়: সুপ্রিম কোর্ট

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: সংক্রমণের কারণে আড়াই মাস ধরে লকডাউন চলছে দেশে। এর মধ্যে যে সব বেসরকারি সংস্থা বা নিয়োগকর্তা কর্মীদের বেতন দিতে পারেনি, তাদের বিরুদ্ধে এখনই কোনও ব্যবস্থা নেওয়া যাবে না বলে জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। এ ব্যাপারে একটি মামলার রায়ে সর্বোচ্চ আদালত জানিয়েছে, নিয়োগকর্তাদের বিরুদ্ধে এই কারণে জুলাই মাস অবধি কোনও ব্যবস্থা নেওয়া যাবে না। সর্বোচ্চ আদালতের এই রায় বেসরকারি নিয়োগকর্তাদের কিছুটা স্বস্তি দিয়েছে।

সুপ্রিম কোর্ট জানিয়েছে, মজুরি দেওয়ার ব্যাপারে নিয়োগকর্তা ও কর্মীদের মধ্যে আলোচনায় সরকার যেন সহায়ক ভূমিকা নেয়। উল্লেখ্য, গত ২৯ শে মার্চ কেন্দ্র একটি বিজ্ঞপ্তি দিয়ে জানায় যে, লকডাউনের সময় কর্মচারীদের পুরো বেতন দেওয়া বাধ্যতামূলক। শুক্রবার, এই নির্দেশিকার বৈধতা নিয়েই প্রশ্ন তোলে আদালত। এই বিষয়ে জবাব দেওয়ার জন্যে কেন্দ্রকে চার সপ্তাহ সময় দেওয়া হয়েছে। বিচারপতি অশোক ভূষণের নেতৃত্বাধীন তিন সদস্যের ডিভিশন বেঞ্চ এ দিন বলেন, ‘এর মধ্যে কোনো সন্দেহ নেই নিয়োগকারী এবং কর্মী, দু’জনেরই দু’জনকে প্রয়োজন। ৫০ দিনের মধ্যে বেতন সংক্রান্ত সমস্ত সমস্যার সমাধান করতে হবে।’

আরও পড়ুন: লকডাউন বাড়ানো হবে না,প্রতিবাদে সরব রাজ্যবাসী

উল্লেখ্য, কেন্দ্রের ওই নির্দেশের বিরুদ্ধে ক্ষুদ্র শিল্প সংস্থার অ্যাসোসিয়েশন, লুধিয়ানা হ্যান্ড টুলস অ্যাসোসিয়েশন, ফিকাস প্যাকস এবং অন্যান্য কয়েকটি বেসরকারি সংস্থা শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছিল। সেই শুনানিতেই এ দিনের এই নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। জুলাইয়ে আবার এই মামলার পরবর্তী শুনানি।

Related Articles

Back to top button
Close