fbpx
কলকাতাশিক্ষা-কর্মজীবনহেডলাইন

ভর্তি প্রক্রিয়ায় জালিয়াতি চলবে না, কড়া নির্দেশিকা কলকাতা বিশ্ববিদ্যালয়ের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা : স্নাতকে ভরতি হওয়া ছাত্রছাত্রীদের কোনও নথি ভুয়াে প্রমাণিত হলে তাদের রেজিস্ত্রেশন বাতিল করা হবে। কড়া নির্দেশিকা জারি করল কলকাতা বিশ্ববিদ্যালয়। নভেম্বর মাসের ২ তারিখ থেকে অনলাইনে শুরু হবে স্নাতকোত্তর স্তরে ভর্তির প্রক্রিয়া।
ভর্তি প্রক্রিয়া শুরুর আগেই ফের বিজ্ঞপ্তি প্রকাশ করে জনিয়ে দেওয়া হল। কারণ বিশ্ববিদ্যালয় থেকে একবার রেজিস্ট্রেশন পেয়ে গেলে , তা বাতিল করাও যথেস্ট কষ্ট সাধ্য। তাই ভর্তি প্রক্রিয়া শুরুর আগেই এমন সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। করােনা আবহে চলতি বছর অনলাইনে পরীক্ষা হয়েছে চূড়ান্ত বর্ষের। ফল প্রকাশের পর দেখা গেছে তাৎপর্যপূর্ণ ভাবে এই বছরে উত্তীর্ণ হওয়ার ছাত্র – ছাত্রীর সংখ্যা বেড়ে গিয়েছে।
কলকাতা বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর স্তরে ভর্তি হতে গেলে বাইরের বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের প্রবেশিকা পরীক্ষা নেওয়া হয়। তবে চলতি বছরে করােনা পরিস্থিতির মধ্যে কিভাবে সে পরীক্ষা নেওয়া হবে তা নিয়ে ইতিমধ্যেই আলােচনা শুরু হয়েছে বিশ্ববিদ্যালয়ের অন্দরে। বিশ্ববিদ্যালয় ছাত্র নিজস্ব ছাত্র – ছাত্রীদের নম্বরের ভিত্তিতে ভর্তি করে নেওয়া সম্ভব হলেও বাইরের ছাত্র ছাত্রীদের নম্বরের ভিত্তিতে এতদিন ভর্তি নেওয়া হয়নি। তাই তাদের কিভাবে নম্বরের ভিত্তিতে ভর্তি নেওয়া যায় তা নিয়েও আলােচনা শুরু হযেছে অধ্যাপকদের মধ্যে ।
কলকাতা বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর স্তরের ৬৮ টি বিভাগের ফল প্রকাশিত হয়েছে বুধবার । যে ২১ টি কলেজে স্নাতকোত্তর পড়ানাে হয় , সেগুলির অধিকাংশেই ঢালাও নম্বর দেওয়া হয়েছে বলে নানা মহলের অভিযােগ।

Related Articles

Back to top button
Close