fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

দিঘায় পর্যটক নেই,পরিয়ারী পাখি ভিড় উপভোক্ষ করছেন স্থানীয় বাসিন্দারা

মিলন পণ্ডা, দিঘা (পূর্ব মেদিনীপুর): পূর্ব মেদিনীপুর জেলার সৈকত নগরী বিভিন্ন এলাকায় অসময়ের দেখা মিললো পরিয়ারী পাখি। সৈকত নগরী দিঘাতে উড়ে এলো ঝাঁকে ঝাঁকে পরিয়ারী পাখিদল। করোনা ভাইরাস সংক্রমন রুখতে রাজ্য ও কেন্দ্রে সরকার লক ডাউন ঘোষনা করেছে। এরজেরে সৈকত নগরী এলাকায় একবারে পর্যটক শূন্য। ফলে সৈকত নগরী দিঘা শুনশান।পাশাপাশি করোনা মহামারি জেরে বিশ্বের সমন্ত কলকারাখানা ও যানবাহন বন্ধ রয়েছে। এরফলে পরিবেশ দূষনের মাএা কমে গিয়েছে।সাধারনত শীত কালে এই পারিয়ারী পাখি দেখতে পাওয়া যায়।কিন্তু অসময়ে এই পরিযায়ী পাখি দেখা মেলায় একপ্রকার বিরল ঘটনার সাক্ষী থাকল সৈকত দিঘা।

করোনা ভাইরাস লক ডাউনে কারনে একবারে নির্মল দিঘা৷ দূষণ কমে যাওয়ার প্রকৃতি প্রাণ ফিরে পেয়েছো। পর্যটকদের ভীড়, দাপাদাপি ও নোংরা কিছু নেই। আর এখন দিঘা মনোরম পরিবেশ। লকডাউনে কারনে প্রাণ খুলে শ্বাস নিতে হাজির হয়েছে পরিয়ারী পাখিদল। দিঘার সমুদ্রের পাশে খাল, ফিসারী, ঝোঁপে দেখা মিলছে পারিয়ারী পাখি। কিন্তু এর আগে কখন পরিয়ারী পাখি দেখা যায়নি।

দিঘার এক স্থানীয় বাসিন্দা সঞ্জয় মিশ্র বলেন লকডাউনে কারনে দিঘার দেখা মিলছে পরিয়ারী পাখি। সন্ধ্যায় সময় এত পরিয়ারী পাখি দেখা যায় না। যখন বাড়ি ফিরে হাজার হাজার পরিয়ারী দেখা যায়। তিনি আরও বলেন দিঘার লাল কাঁকড়া মাঝে মাঝে দেখা মিলতো। কিন্তু পরিয়ারী পাখি এত সঙ্গে এতো দেখা মিলতো না। গরমে মধ্যেও বিদেশী পাখি দিঘার সমুদ্রে সাঁতার দিচ্ছে। স্থানীয় পরিবেশ প্রেমিক সতব্রত দাস বলেন পরিয়ারী পাখি মুলত শীত প্রধান দেশ থেকে আসে। খাদ্য সংগ্রহ ব্যাপার থাকে। গরমকালে এলাকায় শুনশান থাকার কারণে দেখা মিলছে পরিয়ারী পাখিদের।তিনি আরও বলেন পূথিবীরে সবার বেঁচে থাকার অধিকার আছে। পরিকল্পনা গুলো পরবর্তী প্রজন্ম দিকে লক্ষ করে গ্রহন করা হয়। লকডাউনে কারনে পরিবেশের জীব কূল তার চেনা ছন্দে ফিরছে।

আরও পড়ুন: করোনা পরিস্থিতি নিয়ে আলিপুরদুয়ারে মিটিং মন্ত্রী গৌতম দেবের

সৈকত নগরী দিঘায় সুদূর সাইবেরিয়া থেকে হিমালয় পেরিয়ে আসা বিদেশি পরিযায়ী পাখি নয়। দিঘায় এই মনোরম দৃশ্যে মজা নিচ্ছে এদেশে গ্রেহন, লাইট হেরন পাখি। সমুদ্রের ভাটার সময় ভীড় করছে পরিয়ারী পাখিদল। জোয়ার এলে বিভিন্ন নাসিকা খাল ধরে পোঁছে যাচ্ছে বিভিন্ন জলাশয়ে। দিনভর প্রান খুলে সৈকত নগরী দিঘার ছোট মাছ, ঝিনুক খাবার খোঁজ করছে। তারপরে সন্ধ্যায় দিঘার সমুদ্র উপকুলে গাছে নিশ্চিত আশ্রয় নিচ্ছে। লক ডাউনে সৈকত নগরী দিঘা একবারে মনোরম দৃশ্য স্বাক্ষী রইলো সৈকত নগরী দিঘার স্থানীয় বাসিন্দারা।

Related Articles

Back to top button
Close