fbpx
কলকাতাগুরুত্বপূর্ণহেডলাইন

ফের কলকাতার বুকে নামছে বেসরকারি বাস, গুণতে হবে না অতিরিক্ত ভাড়া

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: ফের কলকাতার রাজপথে নামতে চলেছে বেসরকারি বাস। এছাড়া দ্বিগুণেরও বেশি বাড়ছে সরকারি বাসের সংখ্যা।

 

 

জানা গিয়েছে, বর্ধিত ভাড়া নয়, পুরোনো ভাড়ায় পথে নামছে বেসরকারি বাস। তবে সীমিত সংখ্যক রুটে, অনেকটাই কম সংখ্যায়। কোনও রুটে বেসরকারি বাস-মিনিবাসের সংখ্যা ২৫-৩০টি হলে তাদের মধ্যে পথে নামবে ২-৩টি। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন, এর আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন, যত আসন, তত যাত্রী নিয়ে বাস চলতে পারবে। মুখ্যমন্ত্রীর ওই ঘোষণায় আস্থা রেখে বেসরকারি বাসের কয়েকটি সংগঠন বাস নামাতে উদ্যোগী হয়েছে। আজ, মঙ্গলবারই ওই সব বেসরকারি বাস ও মিনিবাস রাস্তায় নামতে পারে। সেই সঙ্গে সাধারণ যাত্রীদের দুর্ভোগ যতটা সম্ভব কমাতে পশ্চিমবঙ্গ পরিবহণ নিগমকে ট্রেনে ফেরা পরিযায়ী শ্রমিকদের স্টেশন থেকে বাড়ি ফেরানোর দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

 

 

জানা গিয়েছে, বৃহত্তর কলকাতার ৫৩টি রুটে এখন রোজ গড়ে নিগমের ৩০০-৩৫০টি বাস চলছে। কাল, বুধবার থেকে সেই সংখ্যাটা ৮০০-৮৫০ হবে বলে পরিবহণ দপ্তর সূত্রের খবর। এদিকে পুরোনো ভাড়াতেই বেসরকারি বাস পথে নামানোর সিদ্ধান্ত বেঙ্গল বাস সিন্ডিকেট, সিটি সাবার্বান বাস সিন্ডিকেট, অল বেঙ্গল বাস-মিনিবাস সমন্বয় সমিতির নেতৃত্ব যৌথ ভাবে গ্রহণ করেছেন। বেঙ্গল বাস সিন্ডিকেটের তরফে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারীকে চিঠি দিয়ে এই সিদ্ধান্তের কথা জানানো হয়েছে। ওই তিনটি সংগঠনের সিদ্ধান্তের ফলে আপাতত হাওড়া ময়দান-পার্ক স্ট্রিট, হাওড়া ময়দান-শিয়ালদহ, ৭১, ৭৯, ৩৯ ও ৭৫ রুটে অল্প সংখ্যক বেসরকারি বাস চলবে। বেঙ্গল বাস সিন্ডিকেটের সহ-সভাপতি সুরজিৎ সাহা সোমবার বলেন, ‘মুখ্যমন্ত্রীর অনুরোধকে সম্মান জানাতেই আমাদের এই সিদ্ধান্ত।’

 

 

যদিও জয়েন্ট কাউন্সিল অফ বাস সিন্ডিকেট, ওয়েস্ট বেঙ্গল বাস-মিনিবাস ওনার্স অ্যাসোসিয়েশন, ইন্টার-ইনট্রা বাস অ্যাসোসিয়েশন পরিষ্কার জানিয়ে দিয়েছে, ভাড়া না- বাড়ালে সীমিত সংখ্যক যাত্রী নিয়ে রাস্তায় বাস নামানো তাদের পক্ষে সম্ভব নয়। আজ, মঙ্গলবার এই ব্যাপারে পরিবহণ ভবনে তাদের স্মারকলিপি দেওয়ার কথা।

Related Articles

Back to top button
Close