fbpx
পশ্চিমবঙ্গ

টানা বৃষ্টিতে বিধবস্ত উত্তরবঙ্গ, খোলা হয়েছে ত্রাণ শিবির, আটকে পর্যটকেরা

যুগশঙ্খ, ওয়েবডেস্ক: অসম ও মেঘালয়ের পাশাপাশি পশ্চিমবঙ্গের উত্তরবঙ্গের  জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহার জেলায় চলছে টানা বৃষ্টি। বন্যার চেহারা নিয়েছে উত্তরবঙ্গ। নদী বিপদসীমার উপর দিয়ে বইছে।  বাঁধ ভেঙেছে একাধিক স্থানে। ফসলের খেত নষ্ট হয়েছে। ত্রাণ শিবির খোলা হয়েছে। আটকে পড়েছেন পর্যটকেরা।

উত্তরবঙ্গের জেলাগুলোর মধ্যে আলিপুরদুয়ার ভুটান লাগোয়া জেলা। ভুটানে প্রবল বৃষ্টি হওয়ায় সেখানের নদ–নদীতে জল বেড়ে যাওয়ায় ডুবে গেছে আলিপুরদুয়ারের বিস্তীর্ণ এলাকা। অতিরিক্ত বৃষ্টিপাত হওয়ায় পাহাড়েও ধস নেমেছে।

আলিপুরদুয়ার পশ্চিমবঙ্গের অন্যতম পর্যটনকেন্দ্র। এখানের বক্সা পাহাড়ে ঘুরতে এসে বহু পর্যটক আটকে পড়েছেন। গতকাল এসব পর্যটককে পাহাড় থেকে নামিয়ে সমতলের বিভিন্ন সরকারি বিদ্যালয়ে তৈরি বন্যা আশ্রয়কেন্দ্রে ঠাঁই দেওয়া হয়েছে।

ইতিমধ্যে আলিপুরদুয়ারের একটি নদী বাঁধ ভেঙে জল ঢুকে পড়ায় বিভিন্ন এলাকায় বন্যা দেখা দিয়েছে। এখানের জয়ন্তী এলাকার ভুটিয়াদের একটি বস্তি প্লাবিত হয়েছে।

এখানের জয়ন্তী এলাকার পর্যটনের গেস্টহাউস থেকে পর্যটকদের উদ্ধার করে আলিপুরদুয়ারে নিয়ে আসা হয়েছে। আলিপুরদুয়ার শহরের পাশ থেকে বয়ে চলা কালজানি নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে বইছে। এর ফলে পাশের বহু এলাকা প্লাবিত হয়ে পড়েছে।

ভুটানের আবহাওয়া দফতর জানিয়েছে, সেখানে আরও ৪৮ ঘণ্টা বৃষ্টিপাত হতে পারে। তাই আলিপুরদুয়ারের তিন হাজার মানুষকে উদ্ধার করে নিয়ে আসা হয়েছে আলিপুরদুয়ার শহরের অস্থায়ী আশ্রয়কেন্দ্রে। প্রশাসন থেকে বলা হয়েছে, বক্সা পাহাড়ে যেতে নিষেধ করা হয়েছে।

কোচবিহারের বক্সিরহাটে রায়ডাক নদীর বাঁধ ভেঙে গেছে। বাঁধ ভেঙে মহিষকুচি গ্রামকে তলিয়ে দিয়েছে। বন্যা দেখা দিয়েছে জলপাইগুড়ি জেলার বিভিন্ন এলাকায়। এখানের তিস্তা নদীর জল বেড়ে যাওয়ায় ভয়ঙ্কর রূপ ধারণ করেছে।

 

Related Articles

Back to top button
Close