fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণদেশহেডলাইন

করোনা নিরাময়ে হাইড্রক্সিক্লোরোকুইন ব্যবহার নয়, জানাল ‘হু’

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: করোনা ভাইরাস তাড়াতে যে হাইড্রক্সিক্লোরোকুইন নিয়ে এত তোলপাড় এবার সেই ওষুধ সেবনে নিষেধাজ্ঞা জারি করল (World Heath Organaisation) হু। হু-এর (WHO) এর পক্ষ থেকে বলা হয়েছে করোনা নিরাময়ে হাইড্রক্সিক্লোরোকুইনের ব্যবহার বন্ধ করা হোক।

এই প্রসঙ্গে সাংবাদিক সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান ট্রেডস আধানম জানান, হাইড্রক্সিক্লোরোকুইনের ব্যবহারে করোনা আক্রান্ত রোগিদের মৃত্যুর সম্ভাবনা বাড়ছে। এই ওষুধের গুরুতর পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে। বিশেষ করে হার্ট এরিদমিয়া দেখা দিতে পারে। এই ওষুধ সেবনে

হাসপাতালে ভর্তি কোভিড-১৯ আক্রান্ত রোগিরা যে খুব উপকৃত হয়েছেন এমনটাও নয়।
জানা গিয়েছে, কোভিড-১৯ রোগিদের ক্ষেত্রে হাইড্রক্সিক্লোরোকুইনের প্রয়োগ কতটা নিরাপদ, তা খতিয়ে দেখা হচ্ছে। এখনও এমন কোনও প্রমাণ মেলেনি যাতে করে করোনা সংক্রমণে বা সম্ভাব্য সংক্রমণের ক্ষেত্রে এই ওষুধকে পুরোপুরি কার্যকরী বলা যাবে। প্রমাণ না পাওয়া পর্যন্ত
এই ওষুধটির পরীক্ষামূলক ব্যবহার স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে হু।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি কর্মসূচির প্রধান ডক্টর মাইক রায়ান-ও এ বিষয়ে বলেন, সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে কোভিড-১৯ চিকিৎসায় হাইড্রক্সিক্লোরোকুইনের ব্যবহার স্থগিত রাখতে হবে। মানুষের নিরাপত্তার স্বার্থেই এই সিদ্ধান্ত জরুরি।

এদিকে হু-র প্রধান বিজ্ঞানী সৌম্য স্বামীনাথন অবশ্য জানিয়েছেন, হাইড্রক্সিক্লোরোকুইনের প্রয়োগ নিয়েই মূলত সমীক্ষা করা হয়েছে। ক্লোরোকুইনের প্রয়োগ নিয়ে কোনও সমীক্ষা করা হয়নি। এখন হাইড্রক্সিক্লোরোকুইনের প্রয়োগ সাময়িক ভাবে বন্ধ করতে বলা হয়েছে।
তাছাড়া ইউরোপীয় ইউনিয়নের ওষুধ নিয়ন্ত্রক সংস্থাও ক্লোরোকুইন ও হাইড্রক্সিক্লোরোকুইনের পার্শ্বপ্রতিক্রিয়ার বিষয়টি নিয়ে মানুষকে সতর্ক করে বিবৃতি দিয়েছিল।

Related Articles

Back to top button
Close