fbpx
কলকাতাদেশহেডলাইন

কলকাতা থেকে চালু দিল্লি-মুম্বই উড়ান পরিষেবা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: কলকাতা থেকে চালু হল দিল্লি-মুম্বইমুখী উড়ান পরিষেবা। গো এয়ার ও ভিস্তারা সরাসরি দমদম বিমানবন্দর থেকে যাত্রী নিয়ে যাবে এই দুই শহরে। সোম, বুধ, শনি, রবি ১টি করে বিমান যাবে। ৩১ আগস্ট পর্যন্ত দিল্লি, মুম্বই-সহ ৬ শহর থেকে বিমান কলকাতায় আসায় নিষেধাজ্ঞা জারি রয়েছে।

মুম্বই, পুণে, দিল্লি, চেন্নাই, নাগপুর ও আমদাবাদ। দেশের এই ৬ শহর রয়েছে সংক্রমণের শীর্ষে। বাংলায় সংক্রমণ ঠেকাতে রাজ্য সরকার তাই কেন্দ্রের কাছে আবেদন জানিয়েছিল ওই ছয় শহর থেকে কলকাতার উদ্দেশ্যে যেন কোনও বিমান না আসে। কারন সেক্ষেত্রে কলকাতা সহ রাজ্যের বুকে নতুন করে সংক্রমণ ছড়িয়ে পড়ার সম্ভাবনা থেকে যাবে। সেই আবেদন মেনেও নিয়েছে কেন্দ্র সরকার। তাই কলকাতা, বাগডোগরা ও দুর্গাপুর এই তিন বিমানবন্দর থেকেই ওই ৬ শহরের যাবতীয় উড়ান বন্ধ রাখা হয়েছে। কিন্তু এবার সেই নিষেধাজ্ঞা কিছুটা হলেও শিথিল করতে চলেছে নবান্ন। কলকাতা বিমানবন্দর সূত্রে জানা গিয়েছে, ওই ৬ শহর থেকে বিমান আসা নিয়ে এখনও রাজ্য সরকারের আপত্তি থাকলেও এবার কলকাতা থেকে ওই ৬ শহরে যাওয়ার ক্ষেত্রে উড়ান চালু নিয়ে আপত্তি নেই রাজ্য সরকারের।

আরও পড়ুন: একুশে বাংলা দখলের লক্ষ্য নিয়ে দিলীপ ঘোষের বাড়িতে পাঁচ দিনের ম্যারাথন বৈঠক

করোনা সংক্রমণ রুখতে দেশের ছ’টি শহর থেকে বিমান ওঠা-নামায় আপত্তি জানায় রাজ্য সরকার। ওই শহরগুলি হল, মুম্বই, পুণে, দিল্লি, চেন্নাই, নাগপুর এবং আমদাবাদ। ওই সব শহর থেকে যাতে বিমান না আসে, সেই অনুরোধ জানিয়ে জুলাইয়ের প্রথম সপ্তাহে কেন্দ্রীয় সরকারকে চিঠি দেন রাজ্যের মুখ্যসচিব রাজীবা সিনহা। ওই সব শহর থেকে কোভিড আক্রান্ত যাত্রী এলে কলকাতার কোভিড পরিস্থিতি আরও খারাপ হতে পারে, এ কথা ভেবেই এমন আর্জি জানায় রাজ্য সরকার। রাজ্যের আর্জি মেনে ৬ -১৯ জুলাই ওই ছয় শহরের বিমান যাতায়াতের ওপরে নিষেধাজ্ঞা জারি হয়। পরে তা ৩১ জুলাই পর্যন্ত বহাল রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। ফের ওই নিষেধাজ্ঞা বাড়িয়ে ১৫ অগাস্ট পর্যন্ত করা হয়। এ বার অবশ্য ওই নিষধাজ্ঞা আংশিক বহাল রাখলেও যাত্রীদের ওই ছয় শহরে কলকাতা থেকে যাওয়ার ব্যাপারে আর আপত্তি জানায়নি রাজ্য সরকার। তার জেরেই এবার কলকাতা থেকে মুম্বই, পুণে, দিল্লি, চেন্নাই, নাগপুর ও আমদাবাদ যাওয়ার বিমান পরিষেবা সোমবার থেকেই চালু হয়ে গিয়েছে। কিছুদিনের মধ্যে তা বাগডোগরা ও দুর্গাপুর থেকেও চালু হবে। কিন্তু ওই ৬ শহর থেকে আসা কোনও বিমানই নামতে পারবে না রাজ্যের এই ৩ বিমানবন্দরে।

 

Related Articles

Back to top button
Close