fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

হায়া সোফিয়ার পর ‘কোরা চার্চ’কে মসজিদে রূপান্তরের ঘোষণা এরদোগানের

আংকারা, (সংবাদ সংস্থা): একের পর এক ‘বিতর্কিত’ সিদ্ধান্তের জন্য এখন আলোচনার কেন্দ্রবিন্দুতে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোগান।

হায়া সোফিয়াকে মসজিদে রূপান্তরের একমাস না কাটতেই আবার তিনি পর ঐতিহাসিক ‘কোরা চার্চ’কে মসজিদে রুপান্তরের ঘোষণা দিয়েছেন। যে গির্জাটি ইস্তাম্বুলের ঐতিহাসিক বাইজেন্টাইন স্থাপত্যকর্মের একটি। হাজার বছরের পুরোনো পুরাকীর্তির দিক থেকে এই জাদুঘর ভবনটির অবস্থান হায়া সোফিয়ার পরেই।

জানা যাচ্ছে, ১৪৫৩ সালে মুসলিম অটোম্যান শাসকরা শহরটি জয় করার পর প্রাচীন শহর কনস্টান্টিনোপলের প্রাচীরের কাছে নির্মিত মধ্যযুগীয় এই কোরা গির্জাটিকে মসজিদে রুপান্তর করা হয়। তখন থেকেই এখানে উপাসনা চলতে থাকে। কিন্তু, ১৯৪৫ সালে তুরস্কের ধর্মনিরপেক্ষ সরকার হায়া সোফিয়ার মতো কোরা গির্জাকেও জাদুঘরে রূপান্তরিত করে। যেটি তুরস্কের শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে পরিচালিত হতো।

কিন্তু, গত বছর তুরস্কের একটি আদালত ওই সিদ্ধান্ত বাতিল করে। এরপর, আজ এরদোগান স্বাক্ষরিত ও তুরস্কের সরকারি গেজেটে প্রকাশিত একটি আদেশে ঘোষণা করা হয়, ‘কারিয়ে মসজিদের পরিচালনার ভার দেশটির ধর্ম বিষয়ক অধিদপ্তরের অধীনে ন্যস্ত হবে এবং উপাসনার জন্য মসজিদটি উন্মুক্ত করে দেওয়া হবে।’

তবে, প্রথম নামাজ কখন অনুষ্ঠিত হবে কিংবা সেখানে থাকা খ্রিস্টান শিল্পকর্মের ব্যাপারে কোনো ব্যবস্থা নেওয়া হবে কি না, সে বিষয়ে এরদোগানের আদেশে কিছু জানানো হয়নি।

Related Articles

Back to top button
Close