fbpx
দেশহেডলাইন

আগামী ১৪ ডিসেম্বর অনশন আন্দোলনের ডাক দিলেন কৃষকরা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: আরও জোরদার হচ্ছে কৃষি বিক্ষোভ। ভারত বনধ-এর পর এবার এবার ১৪ই ডিসেম্বর দিল্লির সিঙ্ঘু সীমান্তে বসে অনশন আন্দোলনের ডাক দিয়েছেন কৃষকরা। উল্লেখ্য, ১৭ দিন ধরে চলছে কৃষক বিক্ষোভ। কেন্দ্রের সঙ্গে একাধিক বৈঠকের পরেও মেলেনি সমাধানসূত্র। আর এই প্রেক্ষিতে এবার অনশন আন্দোলনের ডাক দিলেন বিক্ষোভকারী কৃষকরা।

যতদিন না কেন্দ্র বিতর্কিত কৃষি বিল পরিবর্তন না করছে ততদিন আন্দোলন চলবে বলে জানানো হয়েছে। সেইসঙ্গে ১৩ ডিসেম্বর রাজস্থানের শাহজাহানপুরে সকাল ১১টা থেকে ট্রাক্টর মার্চ করা হবে বলে জানানো হয়েছে। অন্তত ১২ লক্ষ কৃষক টানা ১৭ দিন হলো অবরোধ ও ঘেরাওয়ে সামিল। কৃষক আন্দোলনে অংশ নিতে আরও লক্ষাধিক কৃষক ঘেরাও অভিযানে অংশ নিতে আসছেন বলে আন্দোলনকারীদের বিভিন্ন সংগঠনের নেতৃত্বের দাবি।

সরকার আইন বাতিল না করলে দেশ জুড়ে রেল রোকো ও টোল প্লাজা অবরোধ জারি থাকবে বলেই হুঁশিয়ারি দিয়েছেন বিক্ষোভকারীরা। এই বিক্ষোভের জেরে ইতিমধ্যেই ভারত বনধের প্রভাব সরকারের চিন্তার কারণ। কৃষক বিক্ষোভের অন্যতম নেতা সারা ভারত কৃষক সভার সাধারণ সম্পাদক হান্নান মোল্লা জানিয়েছেন, কোনওভাবেই কৃষি আইন মেনে নেওয়া হবে না। সরকারকে আইন বাতিল করতেই হবে। অন্যান্য কৃষক সংগঠনগুলিরও একই দাবি।

এদিকে গতকালই প্রধানমন্ত্রী বলেন, ‘এই আইনের ফলে কৃষকরা বাজারের সঙ্গে আরও ঘনিষ্ঠ হতে পারবেন। প্রযুক্তির সুবিধা নিতে পারবেন। কৃষিক্ষেত্রে আরও বিনিয়োগের দরজা খুলে যাবে। এতে অর্থনৈতিক উন্নয়ন হবে’।

 

 

Related Articles

Back to top button
Close