fbpx
আন্তর্জাতিকআমেরিকাগুরুত্বপূর্ণহেডলাইন

এবার যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীতে করোনার হানা

ওয়াশিংটন,  (সংবাদ সংস্থা): হোয়াইট হাউসের পর এবার করোনা হানা দিয়েছে আমেরিকা যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীতে। করোনায় আক্রান্ত হয়েছেন যুক্তরাষ্ট্রের মেরিন কর্পসের শীর্ষ কর্মকর্তা জেনারেল গেরি থমাস। এ নিয়ে চলতি সপ্তাহে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর দু’জন শীর্ষ কর্মকর্তা করোনায় আক্রান্ত হলেন।

 

মেরিন কর্পসের পক্ষ থেকে বলা হয়েছে, করোনায় আক্রান্ত সহকারী কমান্ডার গেরি থমাসের দেহে মৃদু উপসর্গ দেখা দিয়েছে। তিনি বর্তমানে সেলফ কোয়ারেন্টাইনে রয়েছেন। সামরিক বাহিনীর দুই কর্মকর্তা গেরি থমাস এবং চার্লস রে-র করোনা ধরা পড়ায় পেন্টাগনে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। এর মধ্যে যারা যারা এই দু’জনের সংস্পর্শে এসেছেন তারা সেলফ আইসোলেশনে গেছেন।

 

জানা যাচ্ছে, আমেরিকা যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি এবং ইউএস সাইবার কমান্ডের প্রধান জেনারেল পল ন্যাকাসন, এমনকি সেনা প্রধান, নৌবাহিনীর প্রধান এবং বিমান বাহিনীর প্রধানও আইসোলেশনে আছেন। এছাড়া,  মেরিন কর্পসের চেয়ারম্যান, আর্মি জেনারেল মার্ক মিলেসহ প্রায় সব জয়েন্ট চীফ অব স্টাফ বর্তমানে কোয়ারেন্টাইনে রয়েছেন।

 

তবে শীর্ষ কর্মকর্তারা আইসোলেশনে থাকলেও পেন্টাগনের মুখপাত্র জোনাথন হোফিম্যান বলছেন, এই মুহূর্তে অতিরিক্ত কোনো শীর্ষ নেতার করোনা পজিটিভের রিপোর্ট তাদের কাছে নেই। তিনি জানিয়েছেন, আমাদেরকে সেলফ কোয়ারেন্টাইন ও কন্টাক্ট ট্রেসিংয়ের বিষয়ে সিডিসির (ইউএস সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনসন) গাইডলাইন মেনে চলতে হবে। তবে আর কোনো শীর্ষ কর্মকর্তার দেহে করোনার সম্ভাব্য কোনো লক্ষণ ধরা পড়েছে কীনা সে বিষয়ে বিস্তারিত কিছু জানাননি হোফম্যান।

 

উল্লেখ্য, গত সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং তার স্ত্রীর করোনায় আক্রান্তের খবর প্রকাশ প্রায়। এরপর থেকেই একের পর এক মার্কিন কর্মকর্তার করোনা পজিটিভ ধরা পড়ে। এখন পর্যন্ত হোয়াইট হাউসের প্রায় ডজন খানেক কর্মকর্তা করোনায় ধরা পড়েছেন। এই তালিকায় নাম লিখিয়েছেন হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কেলি ম্যাকেনলি ও ট্রাম্পের পরামর্শক হোপ হাইক।

 

ট্রাম্প সুপ্রিম কোর্টের বিচারক হিসেবে অ্যামি কনলি বেরেটের নাম ঘোষণা করার ইভেন্টে উপস্থিত ছিলেন- তাদের মধ্যে অ্যামিসহ অনেকেরই পজিটিভ এসেছে। ওই ইভেন্টে শতাধিক লোক উপস্থিত ছিলেন। এছাড়া প্রেসিডেন্টে বিতর্কের প্রস্তুতি নিতে ট্রাম্পকে সহায়তা করা দু’জন পরামর্শক করোনা সংক্রমিত হয়েছেন। হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি ও দু’জন অধীন কর্মীর এ সপ্তাহেই করোনা পজিটিভ এসেছে।

Related Articles

Back to top button
Close