fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

পৃথক পতাকা, সংবিধান চাই! কড়া অবস্থান নাগা সংগঠনের

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক:  ভারত সরকারের জন্য মাথাব্যাথার কারণ হয়ে দাঁড়াচ্ছে বিচ্ছিন্নতাবাদী নাগা সংগঠন এনএসসিএন (আইএম) (NSCN-IM)। ২০১৫ সালে কেন্দ্রের সঙ্গে শান্তিচুক্তির পর মাঝখানে কয়েকটা বছর কিছুটা শান্ত থাকলেও, ফের স্বমহিমায় ধরা দিয়েছে তাঁরা।পৃথক পতাকা ও সংবিধানের দাবি তুলছে এই সংগঠন। আর এই দুই দাবি পূরণ না হলে কেন্দ্রের সঙ্গে আলোচনায় তারা আর রাজি নয় বলে সাফ জানিয়ে দিয়েছে। নাগাল্যান্ডের দিমাপুরের কাছে হেবরনের হেডকোয়ার্টারের NSCN-IM এর জয়েন্ট কাউন্সিল বৈঠকে এদিন সিদ্ধান্ত হয়, ২০১৫ সালে কেন্দ্র যে প্রতিশ্রুতি দিয়েছিল তা এবার পালন করার জন্য জোর দেওয়া হবে। এনএসসিএন (আইএম) নেতা থুইঙ্গালাং মুইভার দাবি, পাঁচ বছর আগে কেন্দ্রীয় সরকার তাঁদের পৃথক পতাকা ও সংবিধানের প্রতিশ্রুতি দিয়েছিল। কিন্তু সেই প্রতিশ্রুতি এখনও পালন করেনি কেন্দ্র।

নাগাল্যান্ড, মণিপুর, অরুণাচল প্রদেশ, মিজোরাম, অসম ও মায়ানমারের বিস্তীর্ণ অঞ্চল নিয়ে নাগা স্বাধীনভূমি বা ‘নাগালিম’ গড়ার ডাক বহুদিনের৷ এই দাবিতে অনেক দিন ধরেই জঙ্গি আন্দোলন চালিয়ে যাচ্ছে নাগা বিচ্ছিন্নতাবাদী সংগঠন এনএসসিএন (NSCN)৷ সংগঠনটি দু’ভাগ হয়ে যাওয়ার পর মুইভা গোষ্ঠীর সঙ্গে আলোচনা চালাচ্ছে কেন্দ্র৷ কিন্তু সমস্ত আলোচনার থমকে আছে এনএসসিএন(আইএম)-এর দুটি দাবির উপর। পৃথক পতাকা এবং পৃথক সংবিধান। যা কিছুতেই মানতে নারাজ দিল্লি। ২০১৫ সালে এই বিচ্ছিন্নতাবাদী সংগঠনটির সঙ্গে শান্তিচুক্তি করে মোদি সরকার। তারপর এই সংগঠনটি জঙ্গি আন্দোলন প্রত্যাহারেও রাজি হয়। কিন্তু এবছর স্বাধীনতা দিবসের আগে আরও একবার নিজেদের পুরনো দাবিতে সরব হন এনএসসিএন (আইএম) নেতা থুইঙ্গালাং মুইভা।

আরও পড়ুন: দেশে একদিনে রেকর্ড সংখ্যায় বাড়ল করোনাজয়ীর সংখ্যাও

নাগাল্যান্ডের রাজ্যপাল আর এন রবি জানিয়েছেন, এই গোষ্ঠীর বিভিন্ন দলের পৃথক মনোভাবের জন্য শান্তি আলোচনা এক জায়গাতেই আটকে রয়েছে। এই পরিস্থিতিতে কড়া বার্তা দিল এনএসসিএন-আইএম। বৈঠকের পরে এনএসসিএন-আইএম দলের তরফে একটি সাংবাদিক বিবৃতিতে বলা হয়েছে, ‘এই বৈঠকে সর্বসম্মতভাবে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে এনএসসিএন-আইএম পৃথক নাগা জাতীয় পতাকা ও ইয়েঝাবু অর্থাত্‍ সংবিধান দাবি করছে। ইন্দো-নাগা রাজনৈতিক সমাধানের জন্য ও নাগা চুক্তির জন্য এই দাবি মেনে নিতেই হবে।’ শুধু তাই নয়, বিবৃতিতে আরও বলা হয়েছে, ২০১৫ সালের ৩ অগস্টের ঐতিহাসিক ফ্রেমওয়ার্ক চুক্তির উপর ভিত্তি করে কেন্দ্রের সঙ্গে এনএসসিএন-আইএম একটি ফাইনাল চুক্তির দাবি রাখছে। এনএসসিএন-আইএমের শীর্ষ নেতৃত্ব এমনকি তাদের জেনারেল সেক্রেটারি থুইঙ্গালেং মুইভা এই মুহূর্তে দিল্লিতে রয়েছেন। তাঁরা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক ও ইন্টেলিজেন্স ব্যুরোর আধিকারিকদের সঙ্গে কথা এগনোর জন্য এসেছেন।

 

Related Articles

Back to top button
Close