fbpx
কলকাতাগুরুত্বপূর্ণদেশপশ্চিমবঙ্গহেডলাইন

করোনা! প্রয়াত আইএনএস অরিহন্তের স্থপতি, পদ্মশ্রীপ্রাপ্ত পরমাণু বিজ্ঞানী শেখর বসু

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা সংক্রমণ কেড়ে নিয়েছে সাধারণ মানুষের সঙ্গে একাধিক নামী-দামী ব্যক্তিত্ব থেকে নক্ষত্রদেরও। ঠিক তেমনই এবার করোনা সংক্রমণে দেশ তথা রাজ্য হারাল প্রখ্যাত পরমাণু বিজ্ঞানী শেখর বসুকে। দেশের প্রথম পারমাণবিক শক্তিচালিত যুদ্ধজাহাজ আইএনএস অরিহন্তের মূল স্থপতি ছিলেন এই শেখর বসুই। বৃহস্পতিবার ভোরে কলকাতার এক বেসরকারি হাসপাতালে মৃত্যু হয় ৬৮ বছরের এই বিজ্ঞানীর।

প্রসঙ্গত, শুধুমাত্র আইএনএস অরিহন্তের জটিল পারমাণবিক রিঅ্যাক্টরগুলি তৈরি নয়, দেশের একাধিক উন্নতিকল্পে সরাসরি অবদান ছিল এই বাঙালি বিজ্ঞানীর। বালিগঞ্জ গভর্নমেন্ট স্কুলে ছাত্রজীবন শেষ করে মুম্বইতে ইঞ্জিনিয়ারিং পাশ করার পর ভাবা অ্যাটমিক রিসার্চ সেন্টারে গবেষণার কাজে যোগ দেন শেখর বসু। আর পরবর্তী সময়ে নিজ যোগ্যতাবলে সেই সংস্থারই অধিকর্তার পদে বসেন তিনি। পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যানের দায়িত্ব পেয়ে সেই পদ ছেড়ে দেন। তবে একসময়ে দেশের পরমাণু শক্তিমন্ত্রকের সচিব পদের দায়িত্ব পালন করেছেন ড. শেখর বসু। ২০১৪ সালে তাঁকে ‘পদ্মশ্রী’ সম্মানে ভূষিত করেন তৎকালীন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়।

জানা গিয়েছে, কিছুদিন আগে কোভিড পজিটিভ রিপোর্ট আসে পরমাণু বিজ্ঞানী শেখর বসুর। তাকে ভর্তি করা হয় কলকাতার এক বেসরকারি হাসপাতালে। ধীরে ধীরে তাঁর শারীরিক অবস্থার অবনতি ঘটতে থাকে। বৃহস্পতিবার ভোর ৫টা নাগাদ ওই হাসপাতালেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন দেশের তথা বঙ্গসমাজ এর যাবতীয় বিজ্ঞানী মহল।

Related Articles

Back to top button
Close