fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্মদিনে বৃক্ষরোপণ মেচেদাতে

বাবলু ব্যানার্জি, কোলাঘাট: বাংলা ক্যালেন্ডার অনুযায়ী আজকেই বিদ্যাসাগরের ২০১তম জন্মদিন। আজকের এই দিনটিকে স্মরণীয় করে রাখার জন্য পূর্ব মেদিনীপুর জেলার বিভিন্ন স্থানে অরাজনৈতিক সংগঠনের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করতে দেখা গেল মঙ্গলবার। ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্মদিনটিকে লায়ন্স ক্লাব অব মেচেদার পক্ষ থেকে মেচেদার অনতিদূরে গুরুলিয়া শ্রী রামকৃষ্ণ শিশু শিক্ষা নিকেতনে পরিবেশ দূষণ প্রতিরোধে বৃক্ষরোপণ কর্মসূচির মধ্য দিয়ে পালন করল।

 

উন্নত মানের ফলের গাছ সহ বিভিন্ন জাতের গাছ লাগিয়ে বার্তা দিল এলাকায় যেভাবে দূষণ সৃষ্টি হচ্ছে তাকে সুষ্ঠু পরিবেশে ফিরিয়ে আনার জন্য গাছই একমাত্র আমাদের প্রাণ। স্কুল প্রাঙ্গণে বিশিষ্ট ব্যক্তিদের মধ্যে উপস্থিত ছিলেন এলাকার বিশিষ্ট সমাজসেবী সুকুমার মাইতি, স্কুলের প্রধান শিক্ষিকা শিপ্রা গুড়িয়া মাইতি, লায়ন্স শান্তনু মন্ডল, রুদ্রপ্রসাদ সাঁতরা, অশোক মন্ডন, মেচেদা লায়ন্স ক্লাবের সম্পাদক নয়ন মান্না। প্রত্যেক বক্তাই বিদ্যাসাগরের ব্যক্তিত্বের নানান দিক এবং সমাজ সংস্কার বাংলা সাহিত্যের বিকাশ ও বিদ্যাসাগর শুধু নন তিনি যে দয়াল সাগর তা নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

 

বিদ্যাসাগরের সামাজিক কাজ কর্ম গুলিকে যাতে বিকাশ ঘটানো যায় সেই দিকগুলো তুলে ধরেন বক্তারা। অনুষ্ঠানের সভাপতি সুকুমার মাইতি এভাবেই অনাড়ম্বর শৃঙ্খলা পূর্ণ ভাবগম্ভীর পরিবেশে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন। সেই সঙ্গে সদ্যপ্রয়াত লায়ন্স শক্তি মন্ডলের স্মরণ সভা অনুষ্ঠিত হল ব্রাইট হাউস অডিটোরিয়াম হলে। স্মরণসভায় জেলা ও মেচেদা লায়ন্স ক্লাবের কর্ণধাররা উপস্থিত ছিল বলে জানান মেচেদা লায়ন্স ক্লাবের সম্পাদক নয়ন মান্না।

Related Articles

Back to top button
Close