fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

স্বাধীনতা দিবসে ভারতকে আরও শক্তিশালী করতে দেশবাসীকে পাঁচ সংকল্পে চলার আহবান প্রধানমন্ত্রীর

যুগশঙ্খ, ওয়েবডেস্ক: দিল্লির লালকেল্লা থেকে স্বাধীনতা দিবসে জাতির উদ্দেশে ভাষণ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জাতির উদ্দেশে ভাষণ দিতে গিয়ে প্রধানমন্ত্রী দেশবাসীকে আগামী ২৫ বছরের জন্য পাঁচটি সংকল্পে বেঁধে দিলেন।

প্রধানমন্ত্রী বলেন, ভারত আজ স্বাধীনতার ৭৫ বছর পূর্তি করছে, প্রধানমন্ত্রী উদযাপনের নেতৃত্ব দিচ্ছেন। দেশবাসীকে তাঁকে এই সুযোগ দেওয়ার জন্য তিনি সকলকে ধন্যবাদ জানান। প্রধানমন্ত্রী এদিন জাতীয় পতাকা উত্তোলনের পর ২৫ বছরের মধ্যে ভারতকে একটি উন্নত দেশ হতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, দেশের যুবকদের তাদের জীবনের পরবর্তী ২৫ বছর দেশের উন্নয়নের জন্য উৎসর্গ করার আহ্বান জানাচ্ছি। আমরা সমগ্র মানবতার উন্নয়নের জন্য কাজ করব।  আমাদের মানসিকতায় দাসত্বের চিহ্ন থাকা উচিত নয়। আমাদের দেশের প্রতিটি ভাষার জন্য আমাদের গর্বিত হওয়া দরকার। আমাদের বিশ্বের কাছে বৈধতা চাওয়া উচিত নয়। একটি গর্বিত জাতি হিসেবে আমাদের পরিচয় বজায় রাখতে হবে।

নরেন্দ্র মোদী বলেন, আমাদের ঐতিহ্য নিয়ে গর্ব করা উচিত। যখন আমরা আমাদের শিকড়ের সঙ্গে সংযুক্ত থাকি, তখনই আমরা উঁচুতে উড়তে পারব; যখন আমরা উঁচুতে উড়তে পারব, আমরা সমগ্র বিশ্বের সমাধান দেব। জাতির উন্নয়নে কাজ করার জন্য জনগণ হিসেবে আমাদের ঐক্যবদ্ধ হতে হবে। ডিজিটাল ইন্ডিয়া ফার্স্ট মন্ত্রের মাধ্যমে ঐক্যবদ্ধ আছি’।

জনগণের মধ্যে সমতার প্রয়োজনীয়তার কথাও বলেছেন, বিশেষ করে মহিলাদের জন্য সমতার কথা উল্লেখ করেছেন। নারীদের প্রতি সম্মান ভারতের বৃদ্ধির জন্য একটি গুরুত্বপূর্ণ স্তম্ভ, আমাদের ‘নারী শক্তি’কে সমর্থন করা দরকার,” তিনি বলেন।

পঞ্চম অঙ্গীকার হল নাগরিকদের কর্তব্য। বিদ্যুৎ, জল সংরক্ষণ করা মানুষের কর্তব্য। আমরা যদি এটি মেনে চলি, তাহলে আমরা সময়ের আগেই কাঙ্খিত ফলাফলে পৌঁছতে পারব,” তিনি বলেন, এই দায়িত্বগুলি ভারতের সমস্ত নাগরিকের জন্য প্রযোজ্য এমনকি প্রধানমন্ত্রী এবং মুখ্যমন্ত্রীরাও সহ।

আজ তেরঙ্গা ভারতীয় পতাকার বেশ কয়েকটি ফিতে দিয়ে একটি সাদা পাগড়ি পরা অবস্থায় দেখা গিয়েছে।

 

Related Articles

Back to top button
Close