fbpx
আন্তর্জাতিকহেডলাইন

মুক্তি পেয়েই রণক্ষেত্র, তালিবানদের হাতে খুন ২৮ আফগান পুলিশ

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: নিজেদের স্বভাব বদলাতে পারেনি তালিবান জঙ্গিরা। শান্তি চুক্তির শর্ত মেনে আফগান সরকার তাদের মুক্তি দিলেও জেল থেকে বাইরে বেরিয়ে ফের তারা নাশকতার কাজে যুক্ত হচ্ছে। যেমনটি ঘটেছে বুধবার আফগানিস্তানের উরুজগান প্রদেশের গিজাব জেলায়। নৃশংসভাবে ২৮ জন পুলিশকর্মীকে খুন করেছে তারা। তবে, সেনা ও পুলিশকর্মীদের পাল্টা যৌথ অভিযানে ১৩ জন তালিবান জঙ্গি খতম হয়েছে বলেও জানা গিয়েছে।

এ প্রসঙ্গে উরুজগান প্রশাসনের মুখপাত্র জেলগাই এবাদি জানিয়েছেন, “বুধবার কুন্দুজ প্রদেশ ও উরুজগানের বিভিন্ন জায়গায় তালিবানদের সঙ্গে পুলিশকর্মীদের লড়াই চলছিল। এসময় উরুজগানের একটি এলাকায় তালিবান জঙ্গিরা ২৮ জন পুলিশকর্মীকে আত্মসমর্পণ করতে বলে। জানায়, আত্মসমর্পণ করলে বৃহস্পতিবার রাতে তাঁদের বাড়িতে যাওয়ার সুযোগ দেওয়া হবে। কিন্তু, আত্মসমর্পণের পর ওই পুলিশকর্মীদের অস্ত্র কেড়ে নিয়ে তাঁদের গুলি চালিয়ে খুন করা হয়।” তবে, হত্যাকাণ্ডের এই অভিযোগ পুরোপুরি অস্বীকার করেছে তালিবান। উল্লেখ্য, গত এক সপ্তাহে ধরে আফগানিস্তানের বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে কমপক্ষে ৮০ জন জঙ্গিকে খতম করেছেন সেনা ও পুলিশকর্মীরা। উভয়পক্ষের যুদ্ধে কয়েকজন নিরাপত্তারক্ষীও শহিদ হয়েছেন।

নানা টানাপোড়েনের পর গত ১২ সেপ্টেম্বর থেকে দোহায় শুরু হয়েছে আফগান সরকার ও তালিবান প্রতিনিধিদের মধ্যকার শান্তি আলোচনা। তবে শান্তি আলোচনার মাঝে তালিবানদের এই কাণ্ড ওই বৈঠককে প্রভাবিত করবে বলেই আশঙ্কা বিশেষজ্ঞদের। একই সঙ্গে জানা যাচ্ছে, যুক্তরাষ্ট্রের সঙ্গে তালিবানদের স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী এই আলোচনা শুরু হলেও এখন পর্যন্ত এতে অগ্রগতি হয়েছে খুব সামান্যই, বিশেষ করে যুদ্ধবিরতি ইস্যুতে। প্রায় প্রতিদিনই আলোচনা চললেও বেশিরভাগ বিষয়েই ঐক্যমত প্রতিষ্ঠা থেকে বহু দূরে অবস্থান করছে উভয় পক্ষ।

Related Articles

Back to top button
Close