fbpx
কলকাতাহেডলাইন

অরণ্য সপ্তাহ উপলক্ষ্যে শহরকে সবুজে মুড়ে ফেলার লক্ষ্য নিয়ে কর্মসূচীর আয়োজন DYFI-এর

বিপাশা চক্রবর্ত্তী, কলকাতা: প্রকৃতি রক্ষায় অরণ্য সপ্তাহকে সামনে রেখে কলকাতা শহর জুড়ে সিপিএম-এর যুব সংগঠন DYFI এর পক্ষ থেকে এক কর্মসূচীর আয়োজন করা হয়েছে। কংক্রিটের শহরকে আবার সজীবতায় মুড়ে দেওয়ার লক্ষ্য নিয়ে তাদের এই আয়োজন। এই উদ্যোগে আগামী ১৪ থেকে ২১ জুলাই কলকাতা শহর জুড়ে প্রায় ১০ হাজার গাছ লাগানোর পরিকল্পনা নেওয়া হয়েছে।

আরও পড়ুন:মরুরাজ্যে সংকটে কংগ্রেস! আজই জে পি নাড্ডার সঙ্গে দেখা পাইলটের

DYFI কলকাতা জেলা কমিটির তরফে কলতান দাশগুপ্ত জানিয়েছেন, ১৪ থেকে ২১ জুলাই অরণ্য সপ্তাহ হিসেবে ‘কংক্রিটের অরণ্যে, অরণ্য সপ্তাহ’ এই ট্যাগ লাইনে একটা কর্মসূচী পালন করা হবে। গ্রিন গার্ডিয়ান স্লোগানকে সামনে রেখে তাদের এই কর্মসূচী। যারা ইচ্ছুক হবেন তাদের হাতে একটি করে গাছের চারা তুলে দেওয়া হবে। তারাই ওই গাছের দেখভাল করবেন। অর্থাৎ তারাই হবেন এই গাছের অভিভাবক।

আরও পড়ুন:হেমতাবাদে বিজেপি বিধায়কের মৃত্যু… খুন না আত্মহত্যা… প্রশ্ন এলাকাবাসীর, তদন্তে পুলিশ

কলতানবাবু আরও জানান, আগে তিনহাজার গাছের চারা লাগানোর কর্মসূচী নেওয়া হয়েছিল। কিন্তু বর্তমানে ১০ হাজার গাছের চারা লাগানোর লক্ষ্যমাত্রা নিয়ে এই কর্মসূচীর আয়োজন করা হয়েছে। ইতিমধ্যেই তারা বনদফতরের সঙ্গে আলোচনা করেছেন।

কলতানবাবুর কথায়, প্রকৃতিকে বাদ দিয়ে যে আমরা নই, সেটা সকল মানুষকে বুঝতে হবে। কিন্তু দেখা যায় যেকোনও বিপর্যয়ের সময়ে আমাদের প্রকৃতিকে রক্ষা করার কথা মাথায় আসে। মনে রাখতে হবে পরিবেশ বাঁচলে তবেই আমরা বাঁচব। বর্তমানে গোটা শহর জুড়ে ‘কংক্রিটের শহর’ এ পরিণত হয়েছে। আমাদের লক্ষ্য হবে আসল অরণ্য ফিরিয়ে দেওয়ার। ১৪ তারিখ সকাল থেকে আমাদের কর্মসূচী শুরু হবে। অরণ্য সপ্তাহকে সামনে রেখে এই কর্মসূচীর আয়োজন করা হলেও সারাবছর ধরে তাদের এই কর্মযজ্ঞ চলবে। একদিকে যেমন DYFI-এর নেতা-নেত্রীরা এই অনুষ্ঠানে সামিল হবেন অন্যদিকে সাধারণ মানুষকেও এই উদ্যোগে সামিল হওয়ার আহ্বান জানানো হয়েছে।

Related Articles

Back to top button
Close