fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

উত্তরবঙ্গ মোডিক্যালে ফের মৃত্যু, শিলিগুড়িতে করোনা সংক্রমণ প্রতিরোধে সাধারণ মানুষকে সচেতন হওয়ার আবেদন

সঞ্জিত সেনগুপ্ত, শিলিগুড়ি : শনিবার উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে রিকু ওয়ার্ডে করোনা উপসর্গ নিয়ে ফের একজনের মৃত্যু হল। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, মৃত ব্যক্তি শিলিগুড়ি শহর লাগোয়া গুলমা চা বাগানের বাসিন্দা। তার  লালা রসের নমুনা পরীক্ষার রিপোর্ট নেগেটিভ এলেই মৃতদেহ পরিবারের হাতে তুলে দেওয়া হবে।

 

 

এদিকে শুক্রবার রাতে এই হাসপাতালে করোনা আক্রান্ত এক যুবকের মৃত্যু হয়। করোনা প্রটোকল অনুযায়ী, করোনা আক্রান্ত ব্যক্তির মৃতদেহ প্রশাসন সৎকার করবে। কিন্তু ওই যুবকের মৃতদেহ এদিন দুপুর পর্যন্ত উত্তরবঙ্গ মেডিক্যাল  কলেজ হাসপাতালেই ছিল। এদিকে শিলিগুড়ি শহরে করোনা সংক্রমণ প্রতিরোধের লক্ষ্যে বাজারগুলি নিয়ন্ত্রণের উপর জোর দিচ্ছে প্রশাসন। শহরের মোট ছ’টি বাজার বন্ধ করা হয়েছে। এদিন প্রশাসনিক বৈঠকের পর পর্যটন মন্ত্রী গৌতম দেব জানান, ওই ছয়টি বাজার বন্ধ রাখার সময়সীমা বাড়ানো হচ্ছে। ১৪ ই জুলাই পর্যন্ত বন্ধ থাকবে ওই বাজারগুলি।

 

এদিকে  এদিন বিকেলে শিলিগুড়িতে উত্তরকন্যা প্রশাসনিক বৈঠক করেন উত্তরবঙ্গের করোনা চিকিৎসা ব্যবস্থার ওএসডি ডাক্তার সুশান্ত রায়। শহরের করোনা সংক্রমণ প্রতিরোধের ব্যাপারে নতুন করে আশার কথা তিনি শোনাতে পারেননি। তিনি বলেন, ‘ করোনা ভাইরাসকে নির্মূল করতে গেলে মানুষকে সচেতন হতে হবে। তাই আমরা মানুষের কাছে আবেদন জানাচ্ছি প্রত্যেকে যেন করোনা বিধি মেনে চলেন। বাড়ি থেকে বের হলেই মাস্ক ব্যবহার করুন। বাজারে বা রাস্তায় নিরাপদ দূরত্ব বজায় রেখে চলুন। তাহলেই করোনা সংক্রমণ নির্মূল হবে।’ এধরনের আবেদন এবং বাজারগুলির উপর নিয়ন্ত্রণ এনেও শিলিগুড়িতে করোনার সংক্রমণ প্রতিরোধ করা যাচ্ছে না। প্রতিদিনই সংক্রমিত ব্যক্তির সংখ্যা বাড়ছে। এ ব্যাপারে শীর্ষে রয়েছে শিলিগুড়ি পুরসভার ৪৬ নম্বর ওয়ার্ড। ২৮ নম্বর ওয়ার্ড থেকেও সম্প্রতি বেশকিছু মানুষ করোনা সংক্রমিত হয়েছেন। এ প্রসঙ্গে গৌতম দেব বলেন, ‘ যেসব এলাকায় সংক্রমণের হার বেশি সেই সব জায়গায় কনটেনমেন্ট জোন বড় করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ৪৬ নম্বর ওয়ার্ডের সঙ্গে ২৮ নম্বর ওয়ার্ডের টিকিয়াপাড়াকেও এই কনটেইনমেন্ট জোনের আওতায় আনা হচ্ছে।’

 

 

এদিকে মাস্ক ব্যবহার করার ব্যাপারে বারবার আবেদন জানিয়েও কাজ না হওয়ায় পুলিশ প্রশাসন গ্রেফতার, জরিমানা  করা শুরু করেছে। এর সঙ্গে আরও কিছু শাস্তি যোগ করার প্রস্তাব এসেছে বলে এদিন জানান ডাক্তার সুশান্ত রায়। তিনি বলেন, ‘ মাস্ক পড়াটা অভ্যাসে পরিণত করার জন্য গ্রেফতার জরিমানার সঙ্গে আমরা বেশ কিছু প্রস্তাব পেয়েছি। তারমধ্যে একটি প্রস্তাব, কোনও ব্যক্তি মাস্ক ছাড়া বের হলে যেখানে তাকে ধরা হবে এই জায়গায় তাকে অন্তত দু ঘণ্টা আটকে রাখা।’ এদিকে শিলিগুড়ির ২৮ নম্বর ওয়ার্ডের টিকিয়াপাড়া বাজার, ১৮ নম্বর ওয়ার্ডের স্টেশন বাজার ও হায়দার পাড়া বাজার, গুরুংবস্তী বাজার, শালুগারা বাজার, ভক্তিনগর থানার কাছে ডাঙ্গাপাড়া বাজার এবং একটিয়াশাল হাট  এখন বন্ধ রয়েছে। এদিনের সিদ্ধান্তের ফলে ১৪ জুলাই পর্যন্ত এই বাজারগুলি বন্ধ থাকবে।

Related Articles

Back to top button
Close