fbpx
কলকাতাহেডলাইন

করোনা আবহের মাঝে কলকাতায় পৌঁছল এক হাজার ‘কো-ভ্যাকসিন’ টিকা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: বেড়েই চলেছে করোনার প্রকোপ। বিভিন্ন রাজ্যে নতুন করে বেশ কয়েকটি নিষেধাজ্ঞা জারি করেছে প্রশাসন। যদিও কিছুটা হলেও বাংলায় কমছে করোনা সংক্রমণের হার। এসবের মাঝেই রাজ্যে পৌঁছল করোনা ভ্যাকসিন। ভারত বায়োটেকের তৈরি কো-ভ্যাকসিন পৌঁছল নাইসেডে।

জানা গিয়েছে, পরীক্ষামূলক প্রয়োগের জন্য হায়দরাবাদ থেকে আনা হয়েছে ১ হাজার টিকা। যা নিঃসন্দেহে করোনা পরিস্থিতির মধ্যে বড় খবর বলে মনে করা হচ্ছে। জানা গিয়েছে, কো-ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল ডিসেম্বর থেকে শুরু হচ্ছে। সেই কারণেই ১ হাজার টিকা আনা হয়েছে। আপাতত এই গুলি নাইসেডে রাখা হয়েছে।

                              আরও পড়ুনঃ প্রথম মহিলা গোয়েন্দাপ্রধান পাচ্ছে আমেরিকা

মাইনাস ৪ ডিগ্রি তাপমাত্রায় ভ্যাকসিনগুলিকে সংরক্ষণ করা হয়েছে বলে জানা যাচ্ছে। কো-ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল ডিসেম্বর থেকে শুরু হচ্ছে। যা যথেষ্ট গুরুত্বপূর্ণ বলে জানা যাচ্ছে। এক সাক্ষাৎকারে নাইসেডের অধিকর্তা শান্তা দত্ত বলেন, এটা থার্ড ফেসের ট্রায়াল। সবচেয়ে গুরুত্বপূর্ণ। দেশে ২৬ হাজার মানুষের মধ্যে ট্রায়ালের দায়িত্ব পেয়েছে ২৪টি সংস্থা। তার মধ্যে আমরা একটা। ডিসেম্বরের প্রথম সপ্তাহে ট্রায়াল শুরু করে দেব।

একই সঙ্গে তিনি আরও বলেন যে, সপ্তাহ খানেক আগে থেকেই নাইসেডে ক্লিনিক্যাল ট্রায়ালের খবর প্রকাশ্যে আসে। এরপর থেকে বহু মানুষ স্বেচ্ছাসেবক হওয়ার জন্যে এগিয়ে আসার জন্যে ফোন করছেন বলে জানিয়েছেন শান্তা দত্ত। তবে নাইসেড কর্তৃপক্ষ জানিয়েছে, স্বেচ্ছাসেবকদের ২৮ দিনের ব্যবধানে দুটি ডোজ দেওয়া হবে। গোটা প্রক্রিয়া শেষ করতে ২১-এর ফেব্রুয়ারির শেষ সপ্তাহ হয়ে যাবে বলে মনে করা হচ্ছে।

Related Articles

Back to top button
Close