fbpx
অসমদেশহেডলাইন

অসমে ভূগর্ভস্থ পাইপ লাইন থেকে বিপদের আশঙ্কা, সতর্কবার্তা ওএনজিসির

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: কটলিছড়া তেলকাত্তার পরিত্যক্ত প্ল্যান্টের ভূগর্ভস্থ পাইপের বিশ পঁচিশ মিটার পাশে জনগণকে না যেতে সতর্ক করে দিল কাছাড় জেলার শ্রীকোনার ওএনজিসি দল।

বুধবার ওএনজিসির আধিকারিকদের একটি দল কাটলিছড়ার তেলকাত্তার পরিত্যক্ত প্ল্যান্টটি সরেজমিনে পর্যবেক্ষণ করে স্থানীয় নাগরিকদেরকে এই সতর্কবার্তা দিয়ে বলেন, নিজ বাড়িতে থাকতে ভয়ের কিছুই নেই। যারা আতংকিত হয়ে গ্রাম ছেড়ে গিয়েছিলেন তাদেরকে এদিন প্রতিনিধি দলটি আশ্বস্ত করে বলেন, বাড়িতে থাকলে ভয়ের কিছুই নেই ।শুধু ভূগর্ভস্থ পাইপের পাশে না গেলেই হলো  উল্লেখ্য, সোমবার রাত থেকে হরিশনগর জিপির তেলকাত্তার ওএনজিসির পরিত্যক্ত প্ল্যান্ট থেকে বিকট শব্দে গ্যাস তৈলাক্ত পানীয় জল বের হওয়ার ঘটনায় তীব্র আতঙ্কের সৃষ্টি হয়েছিল। আতংকিত জনগন তেলকাত্তা ছেড়ে গারদপুঞ্জিতে আশ্রয় নিয়েছিলেন।। এদিকে এঘটনার পর জেলা প্রশাসনের ডাকে সাড়া দিয়ে বুধবার সকালে শ্রীকোনা ওএনজিসির ছয় সাত জনের একটি আধিকারিক দল তেলকাত্তা ছুটে আসেন। তারা পরিত্যক্ত প্ল্যান্টটি পর্যবেক্ষণ করার পাশাপাশি স্থানীয় নাগরিকদের বক্তব্য রেকর্ড করেন।ওএনজিসির প্রতিনিধিদলের পর্যবেক্ষনে সিল করা পাইপের মুখের দুই তিনটি বল্টু কাটা ধরা,পড়েছে।। যার,ফলে পাইপের মুখ দিয়ে ভূগর্ভস্থ জল উঠে আসার সন্দেহ ব্যাক্ত করেন তারা। স্থানীয় নাগরিকদের তারা বলেন, যেহেতু প্ল্যান্টটি দীর্ঘবছর ধরে পরিত্যক্ত অবস্থায় রয়েছে তাই ওটি তাৎক্ষণিকভাবে মেরামত করা ঝুঁকিপুর্ন হয়ে ওঠবে। তাই পুরো প্রস্তুতি নিয়ে মাঠে নামতে হবে।প্রতিনিধি দলটি জানান, তাদের সরেজমিন তদন্ত রিপোর্ট ওএনজিসির প্রজেক্ট অফিসার কে প্রদান করা হবে ।। তারপর প্রজেক্ট অফিসার পরবর্তী পদক্ষেপ গ্রহন করবেন।

এদিন প্রতিনিধি দলটি আরও জানান, ওএনজিসির সিল করা পাইপ দিয়ে গ্যাস,কিংবা,ভূগর্ভস্থ পানীয় লিক করার কথা নয়। তাদের সন্দেহ , পাইপের দুই তিনটা বল্টু কাটার ফলে সিল করা পাইপটি লিকেজ হয়ে ভূগর্ভস্থ গ্যাস ঊঠার পাশাপাশি বিকট শব্দ হয়েছে।। তাই পুরো প্রস্তুতি, তথা ইকুইপমেন্ট নিয়ে ফের প্ল্যান্টের পাইপটি সিল করতে হবে ।। অন্যথায় দূর্ঘটনার শংকা উড়িয়ে দেওয়া,যায় না। তাই তারা এব্যাপারে প্রজেক্ট অফিসার কে অবহিত করবেন বলেও স্থানীয় নাগরিকদের আশ্বাস দেন

এদিন ওএনজিসি র প্রতিনিধি দলের সাথে কাটলিছড়া মহকুমাশাসকের কার্যালয়ের কর্মী তাপস পাল সহ অন্যরা ও ছিলেন।

Related Articles

Back to top button
Close