fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

পেঁয়াজের ঝাঁজে নয় দামে নাজেহাল সাধারণ মানুষ, কিলোপ্রতি দাম ১৩০ টাকা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: পেঁয়াজের ঝাঁজে নয় দামে নাজেহাল সাধারণ মানুষ। পেঁয়াজের দাম কিলোপ্রতি ১৩০ টাকা। বৃহস্পতিবারের বাজার দর অনুযায়ী খোলা বাজারে পেঁয়াজের দাম ৫১ থেকে ৫২ টাকা বেশী। এদিন হায়দরাবাদ এবং চেন্নাইতে পেঁয়াজের কিলো ১৩০ টাকা। অন্যদিকে কলকাতায় পেঁয়াজের দাম ৮০ টাকা প্রতিকিলো।

 [আরও পড়ুন- মহাষষ্ঠীর সকালে এসে বাংলা ও বাঙালির মন জিতলেন প্রধানমন্ত্রী!]

গত বছর উৎপাদন আর চাহিদার মধ্যে একটা বড়সড় পার্থক্য ছিল বলেই পেঁয়াজের মূল্য এতটা বৃদ্ধি পেয়েছে। আমাদের দেশে পেঁয়াজ উৎপন্ন হয় মূলত নাসিক, আহমেদনগর, পুণে, ধুলে ও শোলাপুরে। মহারাষ্ট্র ছাড়াও এ কর্নাটক, গুজরাত, বিহার, মধ্যপ্রদেশ আর অন্ধ্রপ্রদেশে পেঁয়াজ উৎপাদন হয়। ভারী বর্ষণের জেরে এইবছর পেঁয়াজ কম উৎপাদন হয়েছে। আর সেই কারণেই দাম বৃদ্ধি হয়েছে পেঁয়াজের। দেশের বহু অংশে অতি বৃষ্টির জেরে বহু ফসল নষ্ট হয়েছে। কর্ণাটক থেকে লাল পেঁয়াজ যায় দেশের বিভিন্ন প্রান্তে। কিন্তু এবার অতিবৃষ্টির জন্য কর্ণাটকে পেঁয়াজ চাষে ব্যাপক ক্ষতি হয়েছে। এরফলে পেঁয়াজের দাম আরও বাড়বে বলে মনে করা হচ্ছে।

উল্লেখ্য, ১৯৮০ সালে ইন্দিরা গান্ধী পেঁয়াজের মালা গলায় দিয়ে পার্লামেন্টে ঘুরে ঘুরে পেঁয়াজের দাম বৃদ্ধির প্রতিবাদ করেছিলেন। এরপরে ১৯৯৮ সালে পেঁয়াজের দাম ফের বৃদ্ধি পায়।  গতবছরও পেঁয়াজের দাম বৃদ্ধি পায়। পেঁয়াজের দাম ডবল সেঞ্চুরি করে। আর এই বছর ফের দাম বৃদ্ধি হয় পেয়াজের। উৎসবের মরশুমে এই দাম বৃদ্ধিতে মাথায় হাত আমজনতার।

 

Related Articles

Back to top button
Close