fbpx
দেশহেডলাইন

করোনা-লকডাউনে অনলাইনে ক্লাস, ভালো নেটওয়ার্ক পেতে পাহাড়ে তাবু খাটিয়ে পড়াশোনা শিক্ষার্থীদের

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: করোনা লকডাউনে কারণে বন্ধ সমস্ত স্কুল কলেজ। অনলাইনেই চলছে ক্লাস। কিন্তু সবার পক্ষে তো আর ঘরে বসেই অনলাইন ক্লাশে অংশ নেওয়া সম্ভব নয়। তাই বেছে নিতে হচ্ছে বিকল্প কোনও উপায়। ভালো নেটওয়ার্ক পেতে বাড়ি বাড়ি থেকে তিন কিলোমিটার দূরে গিয়ে পাহাড়ের উপর এক অস্থায়ী তাঁবু তৈরি করেছে মেঙ্গালুরুর ১৪জন শিক্ষার্থী। বাড়ি থেকে সকাল হলেই বেরিয়ে পড়ে। কেউ কেউ আবার টিফিন বাক্স নিয়ে আসেন। সকাল ৯টা থেকে বিকেল ৪টে পর্যন্ত এখানে চলে অনলাইনের ক্লাস। এদের মধ্যে এক ছাত্র জানিয়েছেন, ‘আমরা এখানে মোবাইল ফোন ও পাওয়ার ব্যাংক নিয়ে চলে আসি। তবে, ল্যাপটপ নিয়ে আসা হয় না। কেননা, চার্জ দেওয়ার কোনও জায়গা নেই’।

অন্য এক ছাত্র জানিয়েছেন, গ্রামে শুধুমাত্র এই পাহাড়ের উপরে নেটওয়ার্ক পাওয়া যায়। আর ইন্টারনেটের ভালো সিগন্যাল পাওয়ার জন্য তাদের এখানে উঠতে হয়। তবে, বর্ষাকালে বৃষ্টি নামলে কীভাবে নিয়মিত অনলাইন ক্লাস করবেন, তা নিয়ে এখন থেকেই দুশ্চিন্তায় পড়েছেন ওই যুবক। তা ছাড়া হাতি ও চিতার আক্রমণেরও ভয় রয়েছে।

সূত্রের খবর, ওই এলাকায় মোবাইল টাওয়ার পাওয়ার জন্য প্রধানমন্ত্রীর কাছে আবেদন করা হয় চার বছর আগে। কিন্তু তা এখনও কার্যকর হয়নি।

Related Articles

Back to top button
Close