fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

ইরানের পরমাণু সমঝোতা নিয়ে নিরাপত্তা পরিষদে অনলাইন বৈঠক

নিউইয়র্ক (সংবাদ সংস্থা): ইরানের পরমাণু সমঝোতা পরিপূর্ণভাবে বাস্তবায়নের আহ্বান জানিয়েছে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের সদস্য দেশসমূহ। পরমাণু সমঝোতার নিয়ে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাবের উপর এক অনলাইন বৈঠকে এই আহ্বান জানান তারা।

বৈঠকে রাষ্ট্রপুঞ্জে নিযুক্ত জার্মানির স্থায়ী প্রতিনিধি ক্রিস্টোফার হাসগেন জানান, তিন ইউরোপীয় দেশ- জার্মানি, ফ্রান্স ও ব্রিটেন ইরানের বিরুদ্ধে রাষ্ট্রপুঞ্জের নিষেধাজ্ঞা পুনর্বহাল করার বিরোধী। তিনি ইরানের পরমাণু সমঝোতা থেকে আমেরিকার বেরিয়ে যাওয়াকে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন বলে উল্লেখ করেন। একইসঙ্গে, রাষ্ট্রপুঞ্জে নিযুক্ত ব্রিটিশ চার্জ দ্যা অ্যাফেয়ার্স জনাথন অ্যালেন পরমাণু সমঝোতা থেকে আমেরিকার বেরিয়ে যাওয়া ও তেহরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা পুনর্বহাল করার ঘটনায় দুঃখ প্রকাশ করে বলেন, বিশ্বে পরমাণু অস্ত্রের বিস্তার রোধ করার ক্ষেত্রে ইরানের পরমাণু সমঝোতা ছিল সেরা সমাধান।

ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা পুনর্বহাল করার মার্কিন প্রচেষ্টার সমালোচনা করে বৈঠকে রাশিয়ার স্থায়ী প্রতিনিধি ভ্যাসিলি নেবেনজিয়া বলেন, আমেরিকা ইরানবিরোধী একতরফা নিষেধাজ্ঞা আরোপ করে প্রমাণ করেছে,  অন্য কারো মতামতের কোনও মূল্য ওয়াশিংটনের কাছে নেই। কাজেই, আমেরিকার ইরানবিরোধী যেকোনও তৎপরতা রাশিয়া গভীরভাবে পর্যবেক্ষণ করছে।” বৈঠকে চিনের স্থায়ী প্রতিনিধিও ইরানের ওপর  রাষ্ট্রপুঞ্জের অস্ত্র নিষেধাজ্ঞা পুনর্বহালের ঘোর বিরোধিতা করেন।

২০১৫ সালে ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা হয়।   এই সমঝোতার ভিত্তিতে অনুমোদিত  রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাব অনুযায়ী আগামী ১৮ অক্টোবর ইরানের ওপর রাষ্ট্রপুঞ্জের আরোপিত অস্ত্র নিষেধাজ্ঞা স্বয়ংক্রিয়ভাবে প্রত্যাহার হওয়ার কথা।   কিন্তু মার্কিন সরকার ওই নিষেধাজ্ঞা নবায়নের জন্য উঠে পড়ে লেগেছে। ওয়াশিংটন সম্প্রতি ইরানের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা নবায়নের জন্য  রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলির কাছে একটি প্রস্তাবের খসড়া বিলি করেছে। ওই খসড়া নিয়ে আলোচনা ছিল অনলাইন বৈঠকের অন্যতম উদ্দেশ্য।

Related Articles

Back to top button
Close