fbpx
কলকাতাগুরুত্বপূর্ণহেডলাইন

করোনা পরিস্থিতিতে অন লাইনে ট্রেড লাইসেন্স

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা পরিস্থিতিতে বড় পদক্ষেপ নিল কলকাতা পুরসভা। সমাজিক দূরত্ব বজায় রাখতে কলকাতা পুরসভা জানিয়েছে, এবার থেকে ট্রেড লাইসেন্সিং সংক্রান্ত সমস্ত কাজই হবে অনলাইনে। নতুন ট্রেড লাইসেন্স ইস্যু করার পাশাপাশি পুরোনো ট্রেড লাইসেন্সও।
কলকাতা পুরসভা জানিয়েছে, কাগজপত্র সঠিক থাকলে ২৪ ঘন্টারও কম সময়ে মিলবে লাইসেন্স। বৃহস্পতিবার থেকে চালু হয়েছে এই অনলাইন পরিষেবা। আইডি কার্ড, ব্যবসায়িক প্রমাণ ও অন্যান্য নথি জমা দেওয়া হলে আবেদনটি সঙ্গে সঙ্গে যাচাই প্রক্রিয়া শুরু হবে। কিছুদিন আগেই কেএমসি প্রশাসক বোর্ডের বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

অতীতে বেশ কিছু প্রতারক ট্রেড লাইসেন্স দেওয়ার আশ্বাস দিয়ে ব্যবসায়ীদের থেকে বেআইনি ভাবে টাকা নিয়ে প্রতারণা করেছে। এই অনলাইন সিস্টেমটি মধ্যস্বত্বভোগী র্যা কেট শেষ করে দেবে যা বেশ কিছুদিন ধরে কলকাতায় সক্রিয় ছিল জানলেন পুর প্রশাসক মণ্ডলীর চেয়ারম্যান ফিরহাদ হাকিম।

অন্য দিকে ব্যবসায়ী মহল পুরসভার এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন। তাদের মতে ট্রেড লাইসেন্সের জন্য এতদিন যে সময় নষ্ট হত তা আর এবার থেকে হবে না। ব্যবসার প্রভূত ক্ষতি হত। তা ছাড়া করোনা কালে সমাজিক দূরত্ব বজায় রাখতে হচ্চে। এর ফলে অসাধু দালাল চক্রের ও ইতি হল।

Related Articles

Back to top button
Close