fbpx
দেশহেডলাইন

রাজ্যের মর্যাদা ফেরতের লক্ষ্যে কাশ্মীরে জোট বাঁধল বিরোধীরা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: গত বছর আগস্টে কাশ্মীরের বিশেষ মর্যাদা ৩৭০ ধারা এবং ৩৫-এ ধারা সরিয়ে দিয়ে কাশ্মীরকে রাজ্য থেকে কেন্দ্রশাসিত অঞ্চলে বদলে দেয় কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার। আর এই ঘটনাকে উল্টো পথে ঘোরাতে, জম্মু-কাশ্মীরের প্রধান রাজনৈতিক নেতৃত্ববৃন্দ ফের একবার আন্দোলনে রাস্তায় নামতে চলেছেন বলে জানা গিয়েছে।

ন্যাশনাল কনফারেন্সের সভাপতি ফারুক আবদুল্লা, পিডিপি দলের সভাপতি মেহবুবা মুফতি, জাতীয় কংগ্রেসের প্রথম সভাপতি গোলাম আহমেদ, সিপিআইএমের সাধারণ সম্পাদক এম ওয়াই তারিগামি, পিপলস কনফারেন্সের চেয়ারম্যান সজ্জদ লোন এবং আওয়ামী ন্যাশনাল কনফারেন্সের সহ-সভাপতি মুজাফফর যৌথভাবে একটি বিবৃতি দিয়ে এই ঘোষণা করেছেন।

এই সব কটি দলের শীর্ষ নেতৃত্ব একটি যৌথ বিবৃতি দিয়ে জানিয়েছেন, ৩৭০ ধারা তুলে নেওয়ার বিরুদ্ধে তাঁদের যৌথ আন্দোলন চলবে। একই সঙ্গে তাঁরা যৌথ লড়াই চালাবেন কাশ্মীরকে ফের একবার রাজ্যের মর্যাদা ফেরতের দাবিতে।

কাশ্মীরের রাজ্য বদলের পর সেখানে পঞ্চায়েত নির্বাচন হয়েছে। পাশাপাশি কেন্দ্রের তরফে আশ্বাস দেওয়া হয়েছে কাশ্মীরে খুব শীঘ্রই নির্বাচিত জনপ্রতিনিধিরা কাজ করবেন। যদিও এ বিষয়ে বিরোধী রাজনৈতিক জোট নিজেদের কোনও বক্তব্য জানায়নি। তবে তাঁদের বক্তব্য থেকে পরিষ্কার, ফের একবার কাশ্মীরে আন্দোলন তীব্র হতে চলেছে।

শীর্ষ নেতৃত্ব বলেছেন তারা ‘গুপকর ডিক্লেরেশন’ এর বক্তব্য অনুযায়ী চলবেন। এবং তা সকলে মানবেন। কাশ্মীরে ৩৭০ এবং ৩৫ এ ধারা ফিরিয়ে আনা এবং কাশ্মীরের নিজস্ব সংবিধান ফিরিয়ে আনা ও রাজ্যের মর্যাদা ফিরিয়ে আনার দাবিতে তাঁদের লড়াই চলবে বলে যৌথ বিবৃতিতে জানানো হয়েছে।

Related Articles

Back to top button
Close