fbpx
দেশহেডলাইন

অ্যালকোহল মেশানো স্যানিটাইজারে আপত্তি উত্তরপ্রদেশের দরগার

লখনউ: অ্যালকোহল মেশানো স্যানিটাইজারে অপবিত্র হবে ধর্মস্থান। বৃন্দাবন, মথুরার একাধিক মন্দিরের পর এবার বারেলির আলা হাজরত দরগাও তুলল একই দাবি।
করোনা আর লকডাউনের জেরে দীর্ঘ আড়াই মাস বন্ধ থাকার পর আনলক ওয়ানে গত ৮ জুন থেকে নির্দিষ্ট বিধি মেনে ধর্মস্থান খোলার অনুমতি দেয় কেন্দ্র। এই বিধির মধ্যে অন্যতম হল, ধর্মীয় স্থানের বাইরে যেমন স্যানিটাইজারের ব্যবস্থা রাখতে হবে কর্তৃপক্ষকে, তেমনই প্রতিদিন নিয়ম করে স্যানিটাইজ করতে হবে ধর্মস্থান। আর তাতেই প্রথম আপত্তি তোলে মুথরা ও বৃন্দাবনের একাধিক মন্দির কর্তৃপক্ষ।
তাঁদের দাবি, অ্যালকোহলযুক্ত স্যানিটাইজারের ব্যবহারে মন্দিরের পবিত্রতা নষ্ট হবে। বৃহস্পতিবার সেই একই কথা জানানো হল উত্তরপ্রদেশের আলা হাজরত দরগার তরফেও। রীতিমতো বিজ্ঞপ্তি জারি করে দরগা কর্তৃপক্ষ জানান, যাঁরা মসজিদ চত্বরে আসবেন, তাঁরা অ্যালকোহলযুক্ত স্যানিটাইজার ব্যবহার করলে মসজিদ অপবিত্র হবে। কারণ, ইসলামে অ্যালকোহলের ব্যবহার নিষিদ্ধ।
বাকি মসজিদগুলিতে যেখানে এই স্যানিটাইজার ব্যবহার করা হচ্ছে, তাদেরকেও ব্যবহার না করার অনুরোধ জানিয়ে দরগার সুন্নি মারকাজ দারুল ইফতার মুফতি নাসটার ফারুকি বলেন, ‘আমরা জেনে শুনে কখনওই আল্লার ঘরকে অপবিত্র করতে পারব না। সেটা পাপ। আর তাছাড়া অপবিত্র জায়গায় কখনওই নমাজ পড়া যায় না। তাই আমি মসজিদের ইমামদের ও মসজিদ কমিটিগুলিকে অ্যালকোহলযুক্ত স্যানিটাইজার ব্যবহার না করার অনুরোধ করব। এই স্যানিটাইজারের বদলে সাবান, ডিটারজেন্ট পাউডার কিংবা স্যাম্পু ব্যবহার করা যেতেই পারে।’

Related Articles

Back to top button
Close