fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

অতিভারী বৃষ্টির সম্ভাবনায় দক্ষিণবঙ্গের একাধিক জেলায় জারি কমলা সতর্কতা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: উত্তর বঙ্গোপসাগরে ঘনিয়েছে নিম্নচাপ। নিম্নচাপ বাংলার ওপর দিয়েই পাড়ি জমাবে ঝাড়খন্ডের পথে। এর জেরে সোমবার থেকে বৃহস্পতিবার এই চারদিন ভারী থেকে অতি ভারী বৃষ্টির দক্ষিণবঙ্গের একধিক জেলা। সোমবার উপকূল লাগোয়া ৫ জেলায় ভারী বৃষ্টি হবে। মঙ্গলবার দুই ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলির দু-এক জায়গায় হবে ভারী বৃষ্টি। বুধবার ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে রাজ্যের পশ্চিমের বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, বীরভূম জেলায়। বৃহস্পতিবার বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, বীরভূমের পাশাপাশি দুই ২৪ পরগনায় ভারী বৃষ্টির পরিস্থিতি থাকবে। দক্ষিণবঙ্গের নদীগুলির জলস্তর বাড়ার পাশাপাশি শহর ও সংলগ্ন এলাকাগুলি জলমগ্ন হওয়ার আশঙ্কা থাকছে। আর তার জেরেই বেশ কিছু জেলায় এবার কমলা সতর্কতা জারি করে দিল দিল্লির মৌসম ভবন।   এই সতর্কতার জেরেই এখন পাল্টা প্রস্তুতি নিয়ে রাখছে জেলা প্রশাসনগুলি। বিশেষ করে অতি ভারী বৃষ্টির জেরে যদি বন্যা পরিস্থিতির সৃষ্টি হয় তাহলে তার মোকাবিলা করার মতো জায়গায় থাকতে চাইছে জেলা প্রশাসনগুলি।

 

মৌসম ভবন থেকে জারি করা সতর্কবার্তায় জানানো হয়েছে সোমবার নিম্নচাপের জেরে দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর হাওড়া, হুগলি, ও ঝাড়গ্রাম জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কলকাতা, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, নদিয়া, পশ্চিম বর্ধমান ও পুরুলিয়া জেলায় মাঝারি মাপের বৃষ্টি হবে। কোথাও কোথাও বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিও হতে পারে। এদিন দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি ও ঝাড়গ্রাম জেলায় বৃষ্টির পরিমাণ হতে পারে ৭ থেকে ১১ সেন্টিমিটার। মঙ্গলবার দুই ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে ২০ সেন্টিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে। পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, হুগলি, হাওড়া ও কলকাতায় ১১ সেমি পর্যন্ত বৃষ্টি হতে পারে। নদিয়া, মুর্শিদাবাদ ও বীরভূমে হালকা বৃষ্টির সম্ভাবনা থাকছে।

দক্ষিণ অসমে দানা বেঁধে রয়েছে ঘূর্ণাবর্ত। এর প্রভাবে উত্তরবঙ্গেও এই দিনগুলোয় বিক্ষিপ্ত বৃষ্টি হবে। সোমবার উত্তর বঙ্গোপসাগরে নতুন একটি নিম্নচাপ দানা বাঁধতে চলেছে। সক্রিয় রয়েছে মৌসুমি হাওয়াও। এর প্রভাবে দুই ২৪ পরগনা ও দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, হাওড়া ও হুগলিতে ভারী বৃষ্টি হবে। অন্যত্রও বৃষ্টি চলবে। বুধবার রাজ্যের পশ্চিমের জেলাগুলিতে বৃষ্টি বাড়বে। সেদিন বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, বীরভূমে ভারী থেকে অতি ভারী, দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলির দু-এক জায়গায় ভারী বৃষ্টি ঝরবে। বৃহস্পতিবার বৃষ্টি কিছুটা কমতে পারে। তবে বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, বীরভূম, দুই ২৪ পরগনায় ভারী বৃষ্টি হবে।

আরও পড়ুন: কিছুটা হলেও স্বস্তি, ভারতে কমল সংক্রমণ ও মৃত্যুর হার

বুধবার নিম্নচাপ বেশ কিছুটা সরে যাবে রাজ্যের পশ্চিমদিকে। সেদিন অতি ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান ও বীরভূম জেলায়। বাদ বাকি দক্ষিনবঙ্গের জেলাগুলিতে মাঝারি মাপের বৃষ্টি হবে। বৃহস্পতিবার পরিস্থিতি একই থাকলেও এদিন থেকেই বৃষ্টি কমতে শুরু করবে দুই ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে। বৃষ্টি কমবে কলকাতা, হাওড়া ও হুগলি জেলাতেও। একই সঙ্গে মৌসম ভবন থেকে জানানো হয়েছে সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত মৎস্যজীবিরা যেন সমুদ্রে না যান। পাশাপাশি এটাও বলে দেওয়া হয়েছে এই বৃষ্টি, নিম্নচাপ ও ভরা কোটালের জেরে রাজ্যের একাধিক নদীতে জলোচ্ছ্বাস হতে পারে। সে ক্ষেত্রে ভাঙতে পারে নদী বা সমুদ্রবাঁধ। এমনকি অতি ভারী বৃষ্টির জেরে দক্ষিনবঙ্গের নদীগুলিতে জলস্ফীতির ঘটনাও ঘটতে পারে।

 

Related Articles

Back to top button
Close