fbpx
দেশবিনোদনহেডলাইন

বিনোদন জগতে ফের শোকের ছায়া, প্রয়াত বিশিষ্ট অভিনেতা-চলচ্চিত্রকার বিজয় মহান্তি

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: বিনোদন জগতে ফের শোকের ছায়া, প্রয়াত হলেন ওড়িয়া ছবির জনপ্রিয় অভিনেতা ও চিত্রপরিচালক বিজয় মহান্তি। জানা গিয়েছে, বেশ কয়েকদিন ধরে হৃদরোগজনিত অসুখে ভুগছিলেন প্রবীণ এই অভিনেতা। ভুবনেশ্বরের এক বেসরকারি হাসপাতালে সোমবার রাতে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে বয়স হয়েছিল ৭০ বছর।

         আরও পড়ুন: করোনা মোকাবিলায় N-95 মাস্ক মোটেই নিরাপদ নয়, সতর্ক করল স্বাস্থ্যমন্ত্রক

সূত্রের খবর, মঙ্গলবার রাষ্ট্রীয় মর্যাদায় শিল্পীর শেষকৃত্য সম্পন্ন হবে। হাসপাতাল সূত্রে খবর, সোমবার সন্ধ্যায় আশঙ্কাজনক অবস্থায় অভিনেতাকে ভুবনেশ্বরের কেয়ার হাসপাতালে আনা হয়েছিল। ডাক্তাররা আপ্রাণ চেষ্টা করেন। সব চেষ্টা ব্যর্থ করে, রাতেই চিকিত্‍‌সাধীন অবস্থায় তিনি প্রয়াত হন। মৃত্যুকালে তিনি রেখে গিয়েছেন স্ত্রী তন্দ্রা রায় এবং কন্যা জেসমিন মহান্তিকে। প্রবীণ অভিনেতার পরিবারের সদস্যরা জানিয়েছেন, সম্প্রতি হৃদরোগে আক্রান্ত হওয়ার পর হায়দরাবাদের এক হাসপাতালে ভর্তি করা হয়েছিল। ১৪ জুন স্পেশ্যাল অ্যাম্বুল্যান্সে করে হায়দরাবাদ থেকে তাঁকে ওডিশায় আনা হয়। তার পর বাড়িতেই ছিলেন। সোমবার সন্ধ্যায় ফের অসুস্থ বোধ করলে, ভুবনেশ্বরের ওই বেসরকারি হাসপাতালে ভর্তি করতে হয়।

ন্যাশনাল স্কুল অফ ড্রামার প্রাক্তন ছাত্র বিজয় ১৯৭৭ সালে ওড়িয়া চলচ্চিত্র জগতে তাঁর কেরিয়ার শুরু করেছিলেন। মহান্তি দেড়’শোরও বেশি ছবিতে অভিনয় করেছেন। ২০১৪ সালে তিনি জয়দেব পুরস্কারে ভূষিত হন। শিল্প ও সাহিত্যে অবদানের জন্য তাঁকে জাতীয় পুরস্কার দিয়েও সম্মানিত করা হয়েছে।

বিজয় মহান্তির জনপ্রিয় ছবিগুলির মধ্যে রয়েছে নাগা ফাসা, সময় বড়া বলবান, দণ্ড বালুঙ্গা, সাহরি বাঘা, চাকা ভৌনরী এবং চাকা আখি সবু দেখুচি। উল্লেখযোগ্য কয়েকটি ছবির মধ্যে রয়েছে আরতি, মমতা মাগে মুলা, এই আমা সংসার, আমা ঘরা আমা সংসার, কি হেবা সুয়া পোসিলে, ভীষ্ম প্রতিজ্ঞা, ভাই হেলা ভাগারী, সুনা পাঞ্জুরী, লক্ষ্মণরেখা, রাখি ভিজিগলা আখি লুহারে এবং আই লাভ মাই ইন্ডিয়া।

বিজয় মহান্তির অকস্মাত্‍‌ প্রয়াণে ওড়িশার চলচ্চিত্র জগতে শোকের ছায়া। রাজ্যের মুখ্যমন্ত্রী-সহ রাজনৈতিক মহলের অনেকেই শোক প্রকাশ করেছেন। ওডিশার মুখ্যমন্ত্রী নবীন পটনায়েক বিজয় মহান্তিকে ‘কিংবদন্তি ব্যক্তিত্ব’ হিসেবে উল্লেখ করে বলেন, ‘ওডিশা ফিল্ম ইন্ডাস্ট্রিকে তিনি সমৃদ্ধ করেছেন। রাজ্য এবং রাজ্যের বাইরে লক্ষ লক্ষ ভক্তের হৃদয়ে বিশেষ স্থান দখল করে রয়েছেন প্রবীণ অভিনেতা। তাঁর মৃত্যুতে ওডিয়া চলচ্চিত্র জগতের এক যুগের সমাপ্তি সূচিত করে। বিজয় মহান্তির মৃত্যু ওডিশার ফিল্ম ইন্ডাস্ট্রিতে একটি গভীর শূন্যতা তৈরি করেছে।’ মুখ্যমন্ত্রী আরও বলেন, তিনি চলে গেলেও সেলুলয়েডে তাঁর শিল্পকর্ম অবিস্মরণীয় হয়ে থাকবে।

 

Related Articles

Back to top button
Close