বিনোদনহেডলাইন

অস্কার ২০২০: সেরা অভিনেতা জোকিন ফিনিক্স, সেরা সিনেমা ‘প্যারাসাইট’

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: আবারও একবার বিতর্কের মধ্যে দিয়ে শেষ হল ৯২তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের পুরস্কার বিতরণী অনুষ্ঠান। মার্কিন দেশে তখন বিকেল, ভারতে কাকভোর। বছরের এই বিশেষ দিনটায় টেলিভিশনের পর্দায় চোখ রাখে গোটা বিশ্ব। অস্কারের ঝলমলে অনুষ্ঠান বলে কথা। ৯২তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের রাতে ের ডলবি থিয়েটারে পুরস্কার জিতলেন কারা, দেখে নেওয়া যাক-

অস্কারে সেরা অভিনেতা : ৯২ তম অস্কারে । ‘জোকার’ সিনেমার জন্য এই পুরস্কার জিতেছেন তিনি। গোটা বিশ্বের সিনেমা প্রেমিকদের ‘জোকার’ ছবিতে মুগ্ধ করেছিলেন জোকিন ফিনিক্স। অসাধারণ অভিনয়ের জন্য জোকিনকে সম্মান জানাল অস্কার।

অস্কারে সেরা অভিনেত্রী : অস্কার ২০২০-তে সেরা অভিনেত্রীর শিরোপা জিতে নিয়েছেন রেনে জেলওয়েজার। বায়োপিক ‘জুডি’-র জন্য সেরা অভিনেত্রীর শিরোপা জিতেছেন রেনে জেলওয়েজার। অস্কারে সেরা-সহ অভিনেতা ব্র্যাড পিট : ৯২ তম অস্কারে সেরা সহ-অভিনেতার শিরোপা জিতলেন ব্র্যাড পিট। ‘ওয়ান্স আপন অ্যা টাইম…ইন হলিউড’ সিনেমার জন্য সেরা-সহ অভিনেতার শিরোপা জিতেছেন ব্র্যাড পিট। এর আগে একই সিনেমার জন্য গোল্ডেন গ্লোবস ও বাফটার পুরস্কারও জিতেছেন ব্র্যাড পিট। ব্র্যাড পিটের জীবনে অবশেষে এল প্রতীক্ষিত সেই দিন।

আরও পড়ুন: সোমবার সন্ধ্যায় দেখানো হবে জয় গোস্বামীর ছবি

অস্কারে সেরা-সহ অভিনেত্রী লরা ডার্ন : ৯২ তম অস্কারে সেরা সহ-অভিনেত্রীর শিরোপা জিতেছেন মার্কিন অভিনেত্রী লরা ডার্ন। ‘ম্যারেজ স্টোরি’ সিনেমার জন্য তিনি এই পুরস্কার জিতেছেন। ঘটনাচক্রে ১০ ফেব্রুয়ারি লরা ডার্নের জন্মদিন, পুরস্কার হাতে পাওয়ার পর লরা জানিয়েছেন, জন্মদিনে সেরা উপহার পেলাম।

অস্কারে সেরা পরিচালক বং জুন-হোন : বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে বড় মর্যাদাপূর্ণ আসর অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস তথা অস্কারের ৯২ তম আসরে সবাইকে চমকে দিয়ে সরা পরিচালকের শিরোপা জিতে নিয়েছেন দক্ষিণ কোরিয়ার বং জুন-হোন। ‘প্যারাসাইট’ সিনেমার জন্য তিনি এই সম্মান পেয়েছেন। কোরিয়ান ভাষায় নির্মিত ‘প্যারাসাইট’ সিনেমার জন্য বং জুন-হো-র হাতে সেরা পরিচালকের পুরস্কার তুলে দেনে নির্মাতা স্পাইক লি।

সেরা অ্যানিমেটেড ফিচার ছবি : অস্কার ২০২০-তে সেনা অ্যানিমেটেড ফিচার ফিল্মের পুরস্কার জিতেছে ‘টপ স্টোরি ৪’।

এদিকে গোটা বিশ্বকে রীতিমতো চমকে দিয়ে অস্কার ২০২০-তে সেরা সিনেমার শিরোপা জিতল কোরিয়ান ছবি ‘প্যারাসাইট’। কোরিয়ার এই ছবি হলিউডকেও টেক্কা দিল। গোটা দুনিয়ার সিনেমা প্রেমীরা সম্ভবত এই পুরস্কারের জন্যই সবচেয়ে বেশি আগ্রহী থাকেন। সেরা ছবির পুরস্কার। ৯২ তম অস্কারের রাতে সেরা ছবির পুরস্কার পেল কোরিয়ান ছবি ‘প্যারাসাইট’। কোরিয়ান ছবির পরিচালক বং জোন হু-র ‘প্যারাসাইট’ প্রথম থেকেই আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিল। অনেকে মনে করেছিলেন ‘প্যারাসাইট’ বড়জোর সেরা বিদেশি ছবির জন্যই অস্কারে পুরস্কার পাবে। কিন্তু, বিশ্বের সিনেমা প্রেমীদের রীতিমতো চমকে দিয়ে সেরা ছবির পুরস্কার পেল কোরিয়ান ছবি ‘প্যারাসাইট’।

চার সদস্যের একটি পরিবারের গল্প দিয়ে ‘প্যারাসাইট’ ছবির কাহিনী শুরু। দরিদ্র সীমার নিচে বাস করা এই পরিবারটি পিত্জার বাক্স বানায়। একদিন পরিবারের ছেলে সন্তানটি আবিষ্কার করে তাঁদের বাড়ি থেকে কয়েকটি সিঁড়ি উপরে উঠলেই ওয়াইফাই পাওয়া যায়| ভালো থাকার চেষ্টায় ওই পরিবারের ছেলে ও মেয়ে ধনী ঘরের সন্তানদের পড়াতে এবং ছবি আঁকা শেখাতে যায়। একসময় তাঁদের মনে হয়, নিজের বাড়ির থেকে অন্যদের বাড়িতেই তাঁদের বেশি ভালো লাগছে। কারণ সেখানে বেশি সুযোগ সুবিধা রয়েছে। এভাবেই এগিয়ে যায় ছবির গল্প।

Related Articles

Back to top button
Close