fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

ভিন রাজ্যের শ্রমিকদের কাজে লাগানোর অভিযোগ, দুর্গাপুর কারখানায় শ্রমিক বিক্ষোভ

জয়দেব লাহা, দুর্গাপুর: চলছে লকডাউন। তার মাঝে ভিন রাজ্যের শ্রমিক আনিয়ে কাজ করানোর অভিযোগ। আর তার প্রতিবাদে ক্ষুব্ধ শ্রমিকদের বিক্ষোভ। অভিযোগ কোয়ারেন্টাইনে না রেখে কারখানায় ঢোকানো হচ্ছে। বৃহঃস্পতিবার ঘটনাকে কেন্দ্র করে তুমুল উত্তেজনা ছড়াল দুর্গাপুরের সগড়ভাঙায় একটি বেসরকারী কারখানায়। আধিকারিকদের অফিসের ভেতর ঢুকতে বাধা শ্রমিকদের। চাপে পড়ে বহিরাগত শ্রমিকদের কোয়ারেন্টাইনে পাঠানোর ব্যাবস্থা করে কর্তৃপক্ষ।

উল্লেখ্য, করোনা আবহে দেশজুড়ে চলছে চতুর্থ পর্যায়ের লকডাউন। সঙ্কট কাটাতে ক্ষেত্র বিশেষে লকডাউন শিথিলও করা হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে চালু করার নির্দেশ দিয়েছে বেশ কিছু শিল্পকারখানাকে। সরকারি গাইডলাইন মেনে শিল্পাঞ্চলে কিছু কারখানায় উৎপাদন শুরু হয়েছে। বৃহঃস্পতিবার দুর্গাপুর সগড়ভাঙায় এক বেসরকারী কারখানায় ভিন রাজ্যের শ্রমিক আনিয়ে কাজ করানো হয়। লকডাউনে ভিন রাজ্যের শ্রমিক কারখানায় নিয়ে আসায় স্থানীয় শ্রমিকরা ক্ষোভে ফেটে পড়ে। কারখানার গেটে বিক্ষোভ শুরু করে।

আধিকারিকদের আটকে ক্ষোভ উগরে দেয়। বিক্ষোভরত শ্রমিকরা জানান,”গোটা বিশ্ব করোনা আতঙ্কে ভুগছে। সংক্রামক রুখতে দেশজুড়ে চলছে লকডাউন। এই সময় ভিনরাজ্যের বেশকিছু শ্রমিককে কোয়ারেন্টাইনে না রেখে কারখানায় ঢোকানো হয়েছে। কোনরকম সংক্রামিত থাকলে সব শ্রমিকরা ভুগবে। ভিনরাজ্যের ওই শ্রমিকদের সরকারি নিয়ম মতো কারখানার বাইরে কোয়ারেন্টাইনে রাখার দাবী জানিয়েছি।”

এদিকে শ্রমিক বিক্ষোভে উত্তেজনা ছড়িয়ে পড়ে। শ্রমিক বিক্ষোভের জেরে শেষ পর্যন্ত কারখানা কর্তৃপক্ষ ভিন রাজ্যের শ্রমিকদের বাইরে কোয়ারেন্টাইনে পাঠাতে বাধ্য হয়। বেসরকারী ওই কারখানা পক্ষে কৌশিক গুপ্তা জানান,” স্থানীয় শ্রমিকদের আবেদন মেনে ভিন রাজ্যের শ্রমিকদের কারখানার বাইরে কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে।”

Related Articles

Back to top button
Close