fbpx
দেশহেডলাইন

প্রতিবেশী দেশগুলির সঙ্গে আমাদের সম্পর্ক খারাপ, বিদেশ নীতির অবস্থা খারাপ, ফের কটাক্ষ রাহুলের

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক:  লাদাখ ইস্যুতে মোদি সরকারের বিরুদ্ধে একের পর এক আক্রমণ শানিয়েই চলেছেন রাহুল গান্ধী। শুক্রবার একটি ভিডিও বার্তায় নিজের স্বভাবসিদ্ধ ঢঙে কংগ্রেস নেতার কটাক্ষ, গত ছয় বছর ধরে ভারতের অর্থনীতি, বিদেশ নীতি সমস্যায় জর্জরিত। প্রতিবেশী রাষ্ট্রগুলির সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কেও অবনতি ঘটেছে, যা চিনকে ভারতের বিরুদ্ধে আগ্রাসী হতে সাহায্য করেছে। কেন ভারতের বিরুদ্ধে এধরনের পদক্ষেপ করল চিন তা নিয়ে মোদি সরকারকে একগুচ্ছ প্রশ্নবাণ ছোড়ার সঙ্গেই ভিডিওয় তার উত্তরও দিয়েছেন রাহুল। তাঁর কথায়, গত ছয় বছর ধরে ভারত সবদিক থেকেই দুর্বল হয়েছে। এমনকী, কেন্দ্রের ভ্রান্ত নীতি ও দূরদর্শিতার অভাবের জেরে প্রতিবেশীদের সঙ্গে ভারতের সম্পর্ক খারাপ হয়েছে বলে অভিযোগ শানিয়েছেন রাহুল। এনিয়ে শুক্রবার নিজের টুইটার হ্যান্ডেল থেকে একটি ভিডিও প্রকাশ করেন প্রাক্তন কংগ্রেস সভাপতি।

টুইটারে তিনি লিখেছেন, “২০১৪ সাল থেকে প্রধানমন্ত্রীর ক্রমাগত ভুল পদক্ষেপ ভারতকে আরও দুর্বল করেছে। দেশকে আরও সমস্যার মুখে ঠেলে দিয়েছে। বর্তমানের ভৌগোলিক রাজনীতির ক্ষেত্রে ফাঁকা আওয়াজে কাজ হয় না।” এর সঙ্গেই ভিডিওটি শেয়ার করেছেন তিনি। সেখানে ভারতের লাদাখ  সীমান্তে চিনের আগ্রাসনের কারণ নিয়ে আলোচনা করেছেন তিনি। ভিডিওতে রাহুল প্রশ্ন তুলেছেন, “এই সময়েই “কেন চিন আগ্রাসন দেখাল? মন কী পরিস্থিতি হল, যাতে চিনের এটা মনে করার সাহস হল যে এই সময়েই ভারতের বিরুদ্ধে আগ্রাসন দেখানো যায়?” এই প্রশ্নের জবাব দিতে গিয়ে কেন্দ্রকে কার্যত তুলোধোনা করেছেন রাহুল ।

কংগ্রেসের প্রাক্তন সভাপতির কথায়, “একটা দেশ শুধুমাত্র সীমান্ত দিয়ে সুরক্ষিত থাকে না। বিদেশ নীতি, প্রতিবেশী রাষ্ট্রের সঙ্গে তার সম্পর্ক, দেশের অর্থনীতি, দেশের নেতাদের দূরদর্শিতার মধ্যে দিয়ে দেশ সুরক্ষিত থাকে। কিন্তু গত ৬ বছরে এই প্রতিটা ক্ষেত্রে ভারত ধাক্কা খেয়েছে। তার ফলেই দেশের সুরক্ষা ক্ষতিগ্রস্ত হয়েছে।” আমেরিকার সঙ্গে লেনদেন সম্পর্ক নিয়ে কেন্দ্রকে একহাত নেন রাহুল। বলেন, “আমেরিকা, রাশিয়া, ইউরোপীয় ইউনিয়ন, জাপানের সঙ্গে আমাদের খুব ভাল সম্পর্ক ছিল। এই সম্পর্ক আমাদের এগিয়ে নিয়ে যেতে সাহায্য করছিল। কিন্তু এখন আমাদের সঙ্গে আমেরিকার আর্থিক লেনদেনের সম্পর্ক হয়েছে। ফলে রাশিয়ার সঙ্গে সম্পর্ক খারাপ হয়েছে। তার ফলে অন্য দেশের সঙ্গেও সম্পর্ক খারাপ হয়েছে। এর প্রভাব পড়ছে।”

আরও পড়ুন: ভ্যাকসিন উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোতে সাইবার হামলা চালাচ্ছে রাশিয়া,দাবি এনসিএসসি-এর

অর্থনীতি প্রসঙ্গে কংগ্রেস নেতার ঠেস, ‘‌আমাদের অর্থনৈতিক অগ্রগতি গত ৫০ বছরে সবচেয়ে কম। সেটা ঠিক হওয়ার কোনও শেষ দেখা যাচ্ছে না। কর্মহীনতা গত প্রায় ৫০ বছরে সর্বোচ্চ। তাই যেটা নিয়ে আগে বিশ্বের কাছে ভারত গর্ব করত তা হঠাত্‍ দুর্বলতায় বদলে গিয়েছে। গত ৬ বছরে অর্থনীতি তছনছ হয়ে গিয়েছে। বেড়েছে বেকারত্ব। এখন দেশের অর্থনীতি খুবই দুর্বল। প্রতিবেশী দেশগুলির সঙ্গে আমাদের সম্পর্ক খারাপ। বিদেশ নীতির অবস্থা খারাপ। আর তাই চিনের মনে হয়েছে এটাই ভারতে আক্রমণ করার সেরা সময়।” তবে এ নিয়ে কোনও জবাব দেয়নি বিজেপি।

 

Related Articles

Back to top button
Close