fbpx
দেশহেডলাইন

ভারতে বন্ধ হল অক্সফোর্ড ভ্যাকসিনের ট্রায়াল, ঘোষণা সিরামের

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: দেশে বাড়ল উদ্বেগ। ভারতে বন্ধ হল অক্সফোর্ড ভ্যাকসিনের ট্রায়াল, ঘোষণা করল সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া। ভারতে বন্ধ করে দেওয়া হল অক্সফোর্ড–অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন ‘‌কোভিশিল্ড’‌–এর ট্রায়াল। বৃহস্পতিবারই অক্সফোর্ডের করোনা টিকার ট্রায়াল বন্ধের কথা জানানো হয় সিরামের পক্ষ থেকে। পুনের এই সংস্থা ঘোষণা করে জানিয়েছে যে সুইডিশ–ব্রিটিশ ড্রাগ ফার্মা সিদ্ধান্ত নিয়েছে যে তারা ট্রায়াল বন্ধ রাখবে বিশ্বে। ভারতে সুরক্ষা সংক্রান্ত বিষয়ের জন্যই দেশে এই ট্রায়াল বন্ধ রাখা হয়েছে।

এদিন এক বিবৃতিতে সিরামের পক্ষ থেকে বলা হয়েছে, ‘‌আমরা পরিস্থিতি পর্যালোচনা করছি এবং যতক্ষণ না অ্যাস্ট্রাজেনেকা ট্রায়াল শুরু করছে আবার ততদিন ভারতে এই ভ্যাকসিনের ট্রায়াল বন্ধ রাখা হয়েছে।’‌ সিরাম ভারতে মাঝারি ও শেষ পর্যায়ের মানুষের ওপর ট্রায়াল শুরু করেছিল। কোভিশিল্ড নামে ভারতে এই ভ্যাকসিনের ট্রায়াল শুরু হয় ২৬ অগাস্ট।

উল্লেখ্য, অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনের ট্রায়াল চলাকালীন ব্রিটেনে এক স্বেচ্ছাসেবক অসুস্থ হয়ে পড়েন। সেই জন্যই ভারতে এর ট্রায়াল বন্ধ রাখা হয়েছে। তবে শুধু ভারতেই নয়, আরও তিনটি দেশে এই ভ্যাকসিনের ট্রায়াল স্থগিত করে দেওয়া হয়েছে। এ খবর প্রকাশ হওয়ার পরই দেশের ড্রাগ নিয়ামক সংস্থা ডিসিজিআই সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়াকে শোকজ নোটিস পাঠায়। তারপরই সিরাম দেশের সুরক্ষার স্বার্থে ভ্যাকসিনের ট্রায়াল বন্ধ করে দেওয়ার কথা জানানো হয়।

প্রসঙ্গত, বিশ্বের বেশ কয়েকটি দেশ করোনা ভ্যাকসিনের প্রতিযোগিতায় রয়েছে। যার মধ্যে প্রথম সারিতে ছিল অক্সফোর্ডের কোভশিল্ড ভ্যাকসিন। বিশ্বের সব দেশই এই ভ্যাকসিন নিয়ে আশার আলো দেখেছিলেন। কিন্তু এই ভ্যাকসিনের ট্রায়াল বন্ধ হয়ে যাওয়ায় এই মারণ রোগের প্রকোপ থেকে কবে মুক্তি পাওয়া যাবে তা নিয়ে ফের অনিশ্চয়তা দেখা দিয়েছে।

Related Articles

Back to top button
Close