fbpx
অফবিটদেশহেডলাইন

করোনার আবহে দেশজুড়ে ১২ লক্ষ স্যানিটারি ন্যাপকিন বিলি করলেন ‘প্যাড উইম্যান’

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: গোটা বিশ্বজুড়ে দাপিয়ে বেড়াচ্ছে করোনাভাইরাস। ভারতও এই ভাইরাসের থাবা থেকে রেহাই পায়নি। এই সংকটের সময় নানা মানুষ নানা ভাবে আর্তের সাহায্যে এগিয়ে এসেছেন। তবে গুরুত্বপূর্ণ সংকট কাটানোর চেষ্টা করলেন দিল্লির এক IRS অফিসার। লকডাউনের সময় মহিলাদের স্যানিটারি প্যাড বিলি করলেন তিনি। ১৭টি রাজ্যের প্রায় ১০ লাখ মহিলার কাছে তিনি এখন সকলের কাছে ‘প্যাড উইম্যান’।

উল্লেখ্য, লকডাউনের জেরে বন্ধ পাড়ার বেশিরভাগ দোকানপাট। তাই মেয়েদের পক্ষে প্যাড কেনাটা খুবই কঠিন হয়ে পড়েছে এই সংকটময় পরিস্থিতিতে। মহিলাদের স্বাস্থ্য ও হাইজিনের কথা ভেবেই অনন্য উদ্যোগ নেন দিল্লিতে আয়কর দফতরের যুগ্ম কমিশনার অমন প্রীত। তাঁর বাড়ি পঞ্জাবের লুধিয়ানায়। ২০১০ ব্যাচের এই অফিসারের নজরে এসেছিল যে, লকডাউনের সময়ে প্রায় ৫০ শতাংশ মহিলাই স্যানিটারি প্যাড ব্যবহার করছেন না। এরপরই তিনি সিদ্ধান্ত নেন এ ব্যাপারে কিছু করবেন। বন্ধুবান্ধব, সহকর্মী, বিভিন্ন স্থানীয় সংস্থা, স্বেচ্ছাসেবী সংস্থার সাহায্য নিয়ে তিনি শুরু করেন প্যাড বিলি করা। এখনও পর্যন্ত দেশজুড়ে প্রায় ১২ লাখ স্যানিটারি প্যাড বিলি করেছেন তিনি।

আরও পড়ুন: হিন্দুর মৃতদেহ কাঁধে তুলে নিয়ে শ্মশানে সৎকার করলেন দুজন সংখ্যালঘু সম্প্রদায়ের যুবক

অমন প্রীত জানিয়েছেন, ‘করোনাভাইরাসের বিরুদ্ধে যুদ্ধকালীন মেনস্ট্রুয়াল হাইজিন রক্ষার দিকে নজর রাখাটা অত্যন্ত গুরুত্বপূর্ণ।’
এ খানেই শেষ নয়, সংকট পরিস্থিতিতে নিজেকে অন্যান্য কাজেও নিয়োজিত করেছেন অমন প্রীত। দফতরের দুঃস্থ কর্মী ও পরিচিত আর্তদের আর্থিকভাবে সাহায্য করা, মেডিক্যাল পরিষেবায় সাহায্য করা ও অন্যান্য জরুরি অবস্থায় তাঁদের পাশে দাঁড়ানোর জন্য একটি কোভিড রেসপন্স টিম গঠন করেছে আয়কর দফতর।

Related Articles

Back to top button
Close