fbpx
আন্তর্জাতিকএকনজরে আজকের যুগশঙ্খকলকাতাহেডলাইন

মঙ্গলবার থেকে শহরে মিলবে পদ্মার ইলিশ

শেখ হাসিনা সরকারের পুজোর উপহার

নিজস্ব প্রতিনিধি: রুপোলি শস্য! বাঙালির রসনা তৃপ্তির অন্যতম সেরা আইটেম নিঃসন্দেহে ইলিশ মাছ। আর সেই ইলিশ যদি পদ্মার হয়, তাহলে তো কথাই নেই। এবার খুশির খবর পাচ্ছে কলকাতা তথা রাজ্যবাসী। বাংলাদেশ থেকে আসছে বিপুল পরিমাণ ইলিশ। দুর্গাপুজোর আগেই পশ্চিমবঙ্গকে ইলিশ উপহার দিচ্ছে বাংলাদেশের শেখ হাসিনা সরকার। বাংলাদেশ থেকে এ রাজ্যে আসছে দু’হাজার আশি মেট্রিক টন ইলিশ। ধাপে ধাপে ওই ইলিশ এ রাজ্যে এসে পৌঁছবে বলে জানিয়েছে বাংলাদেশের বাণিজ্য মন্ত্রক। এ নিয়ে সোমবার একটি বিজ্ঞপ্তি জারি করেছে ঢাকার সচিবালয়। আগামী দশ  অক্টোবর পর্যন্ত ইলিশ রফতানি করা যাবে বলে জানিয়েছে হাসিনা সরকার। স্বাভাবিকভাবেই এ খবরে খুশি ইলিশ তথা মৎস্যপ্রেমী আমবাঙালি।

বাংলাদেশের বাণিজ্য মন্ত্রক সূত্রে খবর, ৫২টি বাণিজ্যিক সংস্থা ৪০ মেট্রিক টন করে ইলিশ রফতানির অনুমতি পেয়েছে। মঙ্গলবার এবং বুধবার থেকে ওই ইলিশ পৌঁছতে পারে কলকাতার ক্রেতাদের হাতে। তবে ওই ইলিশের দাম নাগালের মধ্যে থাকবে কি না তা নিয়ে প্রশ্ন তৈরি হয়েছে। ২০১২ সালে বাংলাদেশ এ দেশে ইলিশ রফতানিতে নিষেধাজ্ঞা জারি করে। তবে মাঝে মধ্যে বিক্ষিপ্তভাবে পুজোর আগে ইলিশ এসেছে। গত বছর প্রায় ৫০০ টন ইলিশ এসেছিল। তবে এবারের মতো বিপুল পরিমাণ ইলিশ শেষ কবে পশ্চিমবঙ্গে এসেছে, তা মনে করতে পারছেন না অনেকেই।
উল্লেখ্য, ভরা বর্ষায় মনের মতো বড় সাইজের ইলিশ পাতে পড়েনি বাঙালির। তা নিয়ে প্রচুর আক্ষেপ দেখা গিয়েছে। আর কতিপয় যে বড় ইলিশের সন্ধান পাওয়া গিয়েছে বাজারে, সে গুলির দাম সাধারণ মানুষের আয়ত্তের বাইরে। তাই বাধ্য হয়ে ছোট সাইজের ইলিশ কিনতে বাধ্য হয়েছেন ক্রেতারা। তাই পদ্মার বড় ইলিশের দাম মোটামুটি নাগালের মধ্যে যদি হয়, তাহলে সর্বক্ষেত্রেই সেটা খুশির খবর হবে ভোজনরসিক বাঙালির কাছে। ইলিশ বিক্রেতাদের আশা, ক্রেতাদের হাতে তাঁরা এবার পছন্দের মাছটি ধরিয়ে দিতে পারবেন।

Related Articles

Back to top button
Close