fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

সাংবাদিকদের জন্য বিপজ্জনক দেশ পাকিস্তান: ফ্রিডম নেটওয়ার্ক

ইসলামাবাদ : সিরিয়া, ইরাক বা লেবাবন নয়, সাংবাদিকদের জন্যে পাকিস্তানও হয়ে উঠেছে আতঙ্কের কারণ। সম্প্রতি প্রকাশিত এক রিপোর্টে এমনটাই জানিয়েছে ফ্রিডম নেটওয়ার্ক। যেখানে বলা হয়েছে, এখনো বিশ্বের অন্যতম বিপজ্জনক দেশের শীর্ষ তালিকায় রয়েছে পাকিস্তান। ২০০০ সাল থেকে এযাবতকাল পর্যন্ত পাকিস্তানে ১৪০ জনেরও বেশি সাংবাদিককে হত্যা করা হয়েছে।

রিপোর্টে আরো বলা হয়, প্রিন্ট মিডিয়াতে কর্মরত সাংবাদিকরা ইলেকট্রনিক মিডিয়াতে কর্মরতদের তুলনায় দ্বিগুণ আইনি মারপ্যাঁচে পড়ছেন। বিশেষ করে অন্যান্য রাজ্যের তুলনায় সিন্ধু প্রদেশের সাংবাদিকরা তিনগুণ বেশি ঝুঁকি নিয়ে কাজ করেন। ভুক্তভোগীদের মধ্যে এক তৃতীয়াংশের বেশি সাংবাদিককে পাকিস্তানের দণ্ডবিধির অধীনে অভিযুক্ত করে বিচার করা হয়। অন্য এক তৃতীয়াংশকে সন্ত্রাসবাদে যুক্ত থাকার ব্যাপারে অভিযুক্ত করা হয় এবং বাকিদের মানহানি কিংবা অন্য আইনে বিচার করা হয়।

 

সাংবাদিকদের বিরুদ্ধে বেশিরভাগ অভিযোগ তোলা হয় রাষ্ট্রীয় আইন বিরোধী কার্যকলাপের কিংবা রাষ্ট্রীয় আইন ভাঙার ব্যাপারে। এছাড়া অস্ত্র ও গোলাবারুদ রাখা, মাদক বহন ও নিষিদ্ধ সাহিত্য রাখার অভিযোগ তোলার বিষয়টিও হরহামেশা দেখা যায়। পুলিশ তদন্ত সম্পন্ন করার পর দুই তৃতীয়াংশ অভিযোগের মধ্যে কেবল অর্ধেকের শুনানি শুরু হয়।

৬০ শতাংশ ক্ষেত্রেই শুনানি আর শেষ হয় না। বহু সাংবাদিক প্রমাণ করতেই পারেন না যে, তারা নিরাপরাধ। প্রতি ১৭টি মামলার মধ্যে ১০টি উপসংহারে পৌঁছাতে পারে না। সে কারণে বিচার নিয়ে উদ্বেগ রয়েছে সাংবাদিকদের মধ্যে।

 

এপ্রসঙ্গে পাকিস্তানের সাংবাদিক ও মানবাধিকার আইনজীবী আইএ রেহমান জানিয়েছেন, যারা সুশাসন এবং সামাজিক অগ্রগতির জন্য একটি শক্তিশালী এবং স্বতন্ত্র গণমাধ্যমের অস্তিত্বকে অপরিহার্য বলে মনে করেন, এ বছর পাকিস্তানের আইন অনুসারে বিচারের মুখোমুখি সেসব সাংবাদিক প্রচুর দুর্দশার মধ্যে পড়ছেন।

 

Related Articles

Back to top button
Close