fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণদেশহেডলাইন

ভারতের বিরুদ্ধে তালিবানদের উস্কানি দিচ্ছে পাকিস্তান, চাঞ্চল্যকর রিপোর্ট পেন্টাগনের

নিউইয়র্ক,  (সংবাদ সংস্থা):  আফগানিস্তানে ভারতের প্রভাব দূর করতেই তালিবান ও হাক্কানি নেটওয়ার্কের সাহায্য নিতে তৎপর হয়েছে পাকিস্তান।চাঞ্চল্যকর রিপোর্ট প্রকাশ করলো পেন্টাগন।

শান্তি প্রতিষ্ঠায় আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের উদ্দেশে গত ২৯ ফেব্রুয়ারি আমেরিকা ও তালিবান গোষ্ঠীর মধ্যে একটি চুক্তি হয়। সেই চুক্তি পর এই প্রথম জানুয়ারি-মার্চ ত্রৈমাসিকের জন্য আমেরিকার প্রতিরক্ষা দফতরের ইন্সপেক্টর জেনারেলের তৈরি একটি রিপোর্ট প্রকাশ করল পেন্টাগন। সেই রিপোর্টে উল্লেখযোগ্যভাবে বলা হয়েছে, যুদ্ধ বিদ্ধস্ত আফগানিস্তানে ভারতীয় প্রভাব খর্ব করতে উদ্দেশ্যপ্রণোদিত পরিকল্পনা তৈরি করছে ইসলামাবাদ। আর তাই শান্তি স্থাপনের আলোচনায় আফগান তালিবানদের অংশগ্রহণ করায় উৎসাহিত করলেও জঙ্গি গোষ্ঠীকে হিংসাত্মক পদক্ষেপ থেকে বিরত রাখতে কোনও চাপ তৈরি করেনি পাকিস্তান।

মনে করা হচ্ছে ভারতের বিরুদ্ধে তালিবানদের ব্যবহারের জন্যই এই ছক কষেছে পাকিস্তান। কেননা সম্প্রতি আফগানিস্তানে বিশেষ মার্কিন দূত জালমে খালিজাদ সে দেসে শান্তি প্রতিষ্ঠার উদ্দেশে তালিবানদের সঙ্গে ভারত সরকারের আলোচনার উদ্যোগ নিয়েছেন। আর সেটা হলে আফগানিস্তানে ভারতের প্রভাব আরও বাড়বে। তাতে চাপে পড়বে পাকিস্তান।

Related Articles

Back to top button
Close