fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণদেশহেডলাইন

বিদেশনীতিতে ‘উষ্ণ সম্পর্কে’ প্যালেস্টাইন, প্রণবের প্রয়াণে ‘চিঠিতে’ শোকবার্তা রামাল্লার

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের প্রয়াণে শোকবার্তা এল সুদূর প্যালেস্টাইন থেকে। বুধবার প্যালেস্টাইন সরকারের পক্ষ থেকে একটি বিশেষ চিঠি মারফত ভারত সরকারের কাছে এই শোকবার্তা পাঠায় রামাল্লাহ।

চিঠিতে উল্লেখ করা হয়েছে প্রণব মুখার্জির মৃত্যুতে গভীরভাবে শোকাহত প্যালেস্টাইন প্রশাসন। সে দেশের প্রধানমন্ত্রী মহাম্মদ সাত্তার আন্তরিকভাবে সমবেদনা প্রকাশ করেছেন প্রণব মুখোপাধ্যায়ের প্রয়াণে। এবং সেই সমবেদনার বার্তায় তিনি ভারত সরকারের কাছে প্রেরণ করেছেন।

প্রসঙ্গত উল্লেখ্য ইউপিএ সরকারের আমলে বিদেশ মন্ত্রী থাকাকালীন প্যালেস্টাইনের সঙ্গে গভীর কূটনৈতিক সম্পর্ক স্থাপন হয়েছিল ভারতের। মধ্যপ্রাচ্য ইস্যুতে প্যালেস্টাইনকে বরাবরই সমর্থন করে রাখার পক্ষে ছিলেন প্রণব বাবু। আন্তর্জাতিক স্তরে ভারতের সমর্থন প্যালেস্টাইনের কাছে একটি উল্লেখযোগ্য কূটনৈতিক মাইলফলক। এমনটাই মনে করে রামাল্লাহ। অর্থ বাণিজ্যিক সম্পর্ক ছাড়াও পরবর্তীকালে রাষ্ট্রপতি থাকাকালীন প্যালেস্টাইন সফরে গিয়েছিলেন প্রণব মুখোপাধ্যায়। ‌ এবং সে দেশের ছাত্র-যুবদের নানান প্রশ্নের উত্তরের মুখোমুখি হন প্রণব বাবু। প্রণব বাবুকে বিশেষ সম্মান জানান জানিয়েছিল রামাল্লাহ ইউনিভার্সিটিও।

মধ্যপ্রাচ্য সমস্যায় কেমন হবে ভারতের বিদেশনীতি?  মধ্যপ্রাচ্য কূটনৈতিক জটিলতার আবহে ভারত-প্যালেস্টাইন সম্পর্ককে নতুন মাত্রা দিতে প্রণব বাবু একজন অন্যতম কূটনৈতিক কারিগর ছিলেন বলেই মনে করে বিশেষজ্ঞ মহল।

Related Articles

Back to top button
Close