fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণদেশহেডলাইন

২০২১-এই করোনাকে জয় করবে বিশ্বের অনেক দেশ, আশা বিল গেটসের

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: করোনার মারণ থাবা পড়েছে গোটা বিশ্বে। কবে এর দাপট কমবে সেই প্রশ্ন খুঁজছে সাধারণ মানুষ। তবে সেই কৌতূহল দূর করতে আসরে নামলেন বিগ গেটস। তাঁর মতে, আগামী বছরের মধ্যেই বেশ কিছু দেশ থেকে বিদায় নেবে এই মহামারী। আর ভ্যাকসিন হাতে চলে এলে ২০২২ সালেই করোনামুক্তি ঘটবে বিশ্বে। করোনার থাবায় ত্রস্ত গোটা বিশ্ব। নিস্তারের একমাত্র আশা প্রতিষেধক। আর তার জন্য হাপিত্যেশ করে বসে আছে গোটা পৃথিবীর মানুষ।

২০২১ সালের মধ্যে ভারত-সহ সব উন্নয়নশীল দেশে পৌঁছে দিতে হবে করোনার প্রতিষেধক। সেই লক্ষ্য পুরণে ১০ কোটি করোনার টিকা তৈরির জন্য বিগ গেটসের কোম্পানি বিল অ্যান্ড মেলিন্দা গেটস এবং গাভি ভ্যাকসিন অ্যালায়েন্স (GAVI) ১৫ কোটি ডলার তুলে দিয়েছে ভারতের সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার হাতে। গেটস জানিয়ে দিয়েছেন, এখন মানুষের জীবনের সবচেয়ে বেশি প্রাধান্য ভ্যাকসিন। আর তা তৈরি এবং সর্বত্র পৌঁছে দেওয়ার ক্ষেত্রে অর্থের অভাব হোক, এমনটা তিনি চান না। সেই কারণেই এই উদ্যোগ।

বিল গেটসের আশা, সমস্ত দেশের সাধারণের কাছে ভ্যাকসিন পৌঁছে গেলেই এই সংক্রণের আতঙ্ক দূর হবে। তবে তা সময় সাপেক্ষ। তাই মনে করছেন, আগামী বছরের মধ্যে অনেকগুলি দেশ বিশেষ করে ধনী দেশ ভ্যাকসিন হাতে পেয়ে করোনার দাপট মুক্ত হবে। আর গোটা দুনিয়া করোনামুক্ত হতে ২০২২। মহামারীর জন্য গোটা বিশ্বই আর্থিক দিক থেকে জোর ধাক্কা খেয়েছে। যে ক্ষতি সহজে পূরণ হওয়ার নয়। এর জন্য অনেকটাই সময় লাগবে।

 

Related Articles

Back to top button
Close