fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

পরিযায়ী শ্রমিক বাঁচাও দিবস পালিত হল দিনহাটায়

সোমা কর, দিনহাটা: পরিযায়ী শ্রমিক বাঁচাও দিবস পালিত হল দিনহাটায়। এসইউসিআই দলের পক্ষ থেকে মঙ্গলবার দিনহাটা শহরে মিছিল করে দিনটি পালন করা হয়। লকডাউন এর মধ্যেও ভিন রাজ্য থেকে আসা সকল পরিযায়ী শ্রমিকদের খাদ্য ও চিকিৎসার সুব্যবস্থা কেন্দ্র ও রাজ্য সরকারকে করার দাবি সহ বিভিন্ন দাবিতে মিছিল করা হয়। সংগঠনের এদিনের এই মিছিল শহর পরিক্রমা কালে সেখানে নেতৃত্ব দেন এসইউসিআই নেতা প্রদীপ রায়, আজিজুল হক, গুণধর বর্মন, তাপসী বর্মন, জ্যোৎস্না বর্মন প্রমুখ।

এদিন শহরের টেলিফোন এক্সচেঞ্জ রোড এলাকায় দলীয় কার্যালয় থেকে এই মিছিল বের হয়ে বিভিন্ন রাস্তা পরিক্রমার পর দিনহাটা সংহতি ময়দানে মিছিল শেষ হয়। মিছিলে অংশগ্রহণকারী দলীয় কর্মী সমর্থকরা পরিযায়ী শ্রমিকদের বঞ্চনার বিরুদ্ধে সরব হন।

এদিনের এই কর্মসূচি সম্পর্কে বলতে গিয়ে এসইউসিআই নেতা আজিজুল হক বলেন, সভ্যতার অগ্রগতির মূল কারিগর শ্রমিক শ্রেণী। এ রাজ্যে কাজ না পেয়ে হাজার হাজার শ্রমিক কাজের জন্য ভিন রাজ্যে পাড়ি দিয়েছিলেন। দেশে লকডাউন ঘোষণার পর পরিযায়ী শ্রমিকরা কাজ হারিয়ে চরম সমস্যার মধ্যে পড়েছেন। কারখানা বন্ধ, ফলে কাজও বন্ধ। এইসব শ্রমিকদের দায়িত্ব যেমন কারখানার মালিক অস্বীকার করেছে, পাশাপাশি রাজ্য সরকার এমনকি কেন্দ্রীয় সরকার এদের নিয়ে তেমন কোনো চিন্তাভাবনা করছে না। ফলে সমস্যা জটিল থেকে জটিলতর আকার নিয়েছে।

তাইতো দেখা যায় একসময় হাজার হাজার শ্রমিক তাদের পরিবার পরিজনদের নিয়ে হেঁটেই বাড়ির দিকে রওনা দিয়েছেন। ফলে কেউ ট্রেনের চাকার তলে আবার কেউ ট্রাকের নিচে পিষে মারা গিয়েছেন। কারও সড়ক দুর্ঘটনায় মৃত্যু হচ্ছে। এ ধরনের ঘটনা দেশের পক্ষে লজ্জার। পরিযায়ী শ্রমিকদের বাঁচার অধিকার আদায় করতেই এদিন দিনটি পালন করা হয়।

Related Articles

Back to top button
Close