fbpx
কলকাতাগুরুত্বপূর্ণপশ্চিমবঙ্গহেডলাইন

একাদশ শ্রেণিতে ভর্তি নিয়ে কী বললেন শিক্ষামন্ত্রী দেখে নিন

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: আজ বুধবার মাধ্যমিক পরীক্ষার ফল ঘোষণা করা হয়েছে। কিন্তু করোনা পরিস্থিতিতে বর্তমানে বন্ধ রয়েছে সমস্ত স্কুল। তাই কীভাবে আবারও স্কুলে ভরতি হবে পড়ুয়ারা, তা নিয়ে চিন্তাভাবনা শুরু করেছিলেন অভিভাবকরা।  অভিভাবকদের চিন্তার অবসান ঘটিয়ে একাদশ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে দিন ঘোষণা করে দিল রাজ্য সরকার। সফল মাধ্যমিক পরীক্ষার্থীরা কীভাবে পরবর্তীকালে আবারও স্কুলে ভরতি হবে, সেই নিয়মকানুন সম্পর্কে জানালেন শিক্ষামন্ত্রী।

সাংবাদিক বৈঠকে মাধ্যমিক উত্তীর্ণদের ভর্তি প্রক্রিয়া নিয়ে বিস্তারিত জানালেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়৷এদিন তিনি বলেন, “সফল মাধ্যমিক পরীক্ষার্থীদের কেউ যদি নিজের স্কুলে ভরতি হতে চায়, তারা আগামী ১-১০ আগস্টের মধ্যে ভরতি হতে পারবে। যারা স্কুল বদলের ভাবনাচিন্তা করছে তারা ভরতির সুযোগ পাবে ১১-৩১ আগস্ট পর্যন্ত। ভরতির সময়  ছাত্রছাত্রীদের স্কুলে উপস্থিত থাকতে হবে না। শুধু অভিভাবকরা স্কুলে গিয়েই ভরতি প্রক্রিয়ার সমস্ত কাজ করতে পারবেন।”

বুধবার সকালে প্রকাশিত হয়েছে মাধ্যমিকের ফল ৷ করোনা আবহে বন্ধ আপাতত বন্ধ স্কুল ৷  করোনা পরিস্থিতির জেরে মার্কশিট দেওয়ার ক্ষেত্রে রদবদল এনেছে পর্ষদ। এবার অভিভাবকদের হাতে মার্কশিট তুলে দেবে স্কুল কর্তৃপক্ষ। ২২ ও ২৩ জুলাই স্কুল থেকে মার্কশিট পাওয়া যাবে। স্কুলে ভর্তির ক্ষেত্রেও করোনা পরিস্থিতিতে অভিভাবকদেরই সম্পূর্ণ করোনা স্বাস্থ্য বিধি মেনে আসার কথা বলেছেন শিক্ষামন্ত্রী ৷ পড়ুয়াদের বদলে তারাই মার্কশিট ও প্রয়োজনীয় ডকুমেন্ট নিয়ে ভর্তি প্রক্রিয়ার জন্য স্কুলে আসবেন ৷ স্কুলগুলিও স্যানিটাইজেশনের পর সম্পূর্ণ স্বাস্থ্য বিধি মেনেই ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করবেন ৷

আরও পড়ুন: মাধ্যমিকে তৃতীয় স্থানাধিকারী বাঁকুড়ার সৌম্য পাঠক

মাধ্যমিকে চলতি বছরে ফের বেড়েছে পাশের হার। ছাত্রছাত্রীদের পাশের নিরিখে কলকাতাকে টেক্কা দিয়ে প্রথম স্থান দখল করেছে পূর্ব মেদিনীপুর। তারপরই রয়েছে পশ্চিম মেদিনীপুর। চলতি বছর মেধাতালিকায় জায়গা করে নিয়েছে রাজ্যের বিভিন্ন স্কুলের ৮৪ জন পড়ুয়া। তবে তাতে নেই কলকাতার কোনও ছাত্রছাত্রীর নাম। রাজ্যে শিক্ষার সুযোগ সুবিধা বৃদ্ধির সঙ্গে পাল্লা দিয়ে পাশের হার বাড়ছে বলেই দাবি শিক্ষামন্ত্রীর।

উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলপ্রকাশ আগামী শুক্রবার। সফল উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের কলেজে ভরতি হতে হবে অনলাইনেই। কলেজে ভরতির সময় তাদের দেখাতে হবে না মার্কশিটও। তবে কবে থেকে কলেজে ভরতির প্রক্রিয়া শুরু হবে, সে বিষয়ে এখনও কিছু জানা যায়নি।

 

 

 

Related Articles

Back to top button
Close