fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

শীঘ্রই বাজারে আসছে COVAXIN, হিউম্যান ট্রায়াল শুরু হচ্ছে আজ

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: করোনা প্রতিষেধক COVAXIN-এর হিউম্যান ট্রায়াল শুরু হচ্ছে ভারতে। হায়দরাবাদের মেডিকেল কোম্পানি ভারত বায়োটেক এই করোনা প্রতিষেধক এনেছে। আগেই জানিয়ে দেওয়া হয়েছিল যে, ১৩ জুলাই অর্থাৎ সোমবার পটনার AIIMS-এ শুরু হচ্ছে COVAXIN-এর হিউম্যান ট্রায়াল। সেইমত আজ থেকে শুরু হচ্ছে করোনা ভ্যাকসিনের হিউম্যান ট্রায়াল। জানা গিয়েছে, প্রথম পর্যায়ে ৩৭৫ জন স্বেচ্ছাসেবকের উপর এই Covaxin প্রয়োগ করা হবে। এই স্বেচ্ছাসেবকদের বয়স ১৮ থেকে ৫৫ বছরের মধ্যে। সম্পূর্ণভাবে সুস্থ ব্যক্তিদের উপরেই এই প্রতিষেধক প্রয়োগ করা হবে। প্রতিষেধকের প্রথম ডোজ দেওয়ার পর স্বেচ্ছাসেবকদের ২-৩ ঘণ্টা পর্যবেক্ষণে রাখবেন চিকিৎসকরা। স্বেচ্ছাসেবকদের Covaxin-এর মোট তিনটি ডোজ দেওয়া হবে। তার পর পর্যবেক্ষণে রাখা হবে তাঁদের।

[আরও পড়ুন- মরুরাজ্যে সংকটে কংগ্রেস! আজই জে পি নাড্ডার সঙ্গে দেখা পাইলটের]

জানা গিয়েছে যে, দু’টি পর্যায়ে মোট ১,১০০ জন স্বেচ্ছাসেবকের উপর এই Covaxin পরীক্ষামূলক ভাবে প্রয়োগ করা হবে। এই ট্রায়ালের জন্য পটনার AIIMS ছাড়াও হায়দরাবাদের নিজাম ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সেস, দিল্লি AIIMS-সহ মোট ১২টি প্রতিষ্ঠানকে বেছে নিয়েছে ‘ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ’ (ICMR)।

 

ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার (DCGI) থেকে অনুমতি পাওয়ার পর প্রথম ভারতীয় করোনা প্রতিষেধক হিসাবে হিউম্যান ট্রায়াল শুরু করল এই হায়দরাবাদের ফার্মাসিউটিক্যাল সংস্থা ভারত বায়োটেক।  উল্লেখ্য, ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ’ (ICMR) এবং ন্যাশনাল ভায়রোলজি ইনস্টিটিউট (NIV)-এর গবেষকরা যৌথ ভাবে তৈরি করেছেন ভারতের প্রথম করোনা টিকা COVAXIN।

 

 

Related Articles

Back to top button
Close