fbpx
দেশহেডলাইন

সীমান্তে উঁকি দিলে ভালো ফল হবেনা, বেজিংকে কড়া হুঁশিয়ারি নৌসেনার

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: সীমান্তে উঁকি দিলে ভালো ফল হবেনা, কারণ রণতরী আর সাবমেরিন সাজানো আছে সীমান্তে। এভাবেই বেজিংকে কড়া হুঁশিয়ারি দিল ভারতীয় নৌসেনা। নৌসেনার পক্ষ থেকে চিনকে হুঁশিয়ারি দিয়ে জানিয়ে দেওয়া হয় যে, ভারত মহাসাগরে চিনের নৌসেনার দাপাদাপি বরদাস্ত করা হবে না। এক ইঞ্চি জায়গা ছাড়বে না ভারত। জলসীমান্তে রণতরী ও সাবমেরিন সাজিয়ে বসে আছে ভারতীয় নৌসেনা। লাদাখে একফোঁটো বেচাল দেখলেই প্রত্যাঘাত শুরু হবে।

সীমান্তে একেবারেই দুর্বল নয় ভারত। চিনের চোখে চোখ রেখে ফের জবাব দিল্লির। লাদাখে চুক্তির একচুল খেলাফ করলেই ভারত জবাব দিতে প্রস্তুত। ভারত মহাসাগরে রণতরী আর সাবমেরিন সাজিয়ে বসে আছে ভারতীয় নৌসেনা। এক নির্দেশে লক্ষ্যভেদ করবে তারা।

লাদাখ নিয়ে দীর্ঘ আলোচনার পর সেনা সরাতে সম্মত হয়েছে চিন। চুক্তি মেনে দুই দেশই বিতর্কিত এলাকা থেকে সেনা সরাতে শুরু করেছে। যদিও ভারতীয় সেনার পক্ষ থেকে দাবি করা হয়েছে এখনও বেশ কিছু জায়গায় সেনা সরানোর কাজ বাকি রেখেছে বেজিং।

যদিও সেনা সরানো নিয়ে ভারতের অভিযোগ অস্বীকার করেছে বেজিং। উল্টে তাঁরা দাবি করেছে, চুক্তি মতো লাদাখ সীমান্তের একাধিক জায়গায় সেনা সরিয়ে নিয়েছে চিন। খুব কম জায়গাতেই এখনও সেনা রয়েছে। সেটা খুব সীমিত সংখ্যক বলে দাবি বেজিংয়ের।

Related Articles

Back to top button
Close