fbpx
আন্তর্জাতিকহেডলাইন

মহামারীর নিষেধাজ্ঞা প্রত্যাহার কাতারে খুলে গেল সমস্ত মসজিদ

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: মহামারী করোনার কঠোর নিষেধাজ্ঞা প্রত্যাহার করে অর্থনীতি চাঙ্গা করতে সবকিছু খুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে কাতার সরকার। এমনকি, সামাজিক দূরত্ব বজায় রেখে কাতারজুড়ে প্রায় ৫০০ মসজিদ খুলে দেওয়া হয়েছে নামাজ আদায়ের জন্য। ফলে, তিন মাস বন্ধ থাকার পর মসজিদগুলি আবারও ইবাদতের মুখরিত হয়ে উঠবে। পরবর্তীতে সব মসজিদ খুলে দেওয়া হবে বলে জানিয়েছে কাতার ওয়াকফ মন্ত্রণালয়।

তবে মসজিদ খুললেও প্রশাসনের পক্ষ থেকে কিছু বিধিনিষেধ আরোপ করা হয়েছে। বিধিনিষেধের মধ্যে রয়েছে – ইমাম ও মুয়াজ্জিনকে আযানের ১০ মিনিট আগে মসজিদে উপস্থিত হতে হবে। মসজিদের দরজা জানালা খোলা থাকলেও অজুখানা ও টয়লেট বন্ধ থাকবে। আর মসজিদে নামাজিদের প্রবেশের জন্য আযানের পাঁচ মিনিট আগে একটি দরজা খুলতে হবে। মুসল্লিদের নিজস্ব জায়নামাজ, মাস্ক, মোবাইলে এহতেরাজ অ্যাপ থাকা বাধ্যতামূলক, অন্যথায় মসজিদে কেউ প্রবেশ করতে পারবে না। একজন মুসল্লি থেকে অন্যজনের সামাজিক দূরত্ব ২ মিটার হতে হবে। নামাজ শেষ হওয়ার পাঁচ মিনিটের মধ্যে পুরো মসজিদের দরজা জানালা বন্ধ করে দিতে হবে।

অন্যদিকে, দেশের অর্থনীতি চাঙ্গা করতে দোকান পাট, কলকারখানা ও ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলিকে সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা রাখার নির্দেশ দিয়েছে শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়। রেস্তোঁরা, ক্যাফেটেরিয়াতে শুধুমাত্র গ্রাহকদের জন্য পার্সেল এর ব্যবস্থা করা যাবে। তাছাড়া জিম সেন্টার, সেলুন ও বিউটি পার্লার পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে।

উল্লেখ্য, করোনাভাইরাসে কাতারে আক্রান্তের সংখ্যা দাড়িয়েছে ৮০ হাজার ৮৭৬ জন। প্রাণ হারিয়েছেন ৭৬ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৫৮ হাজার ৬৮১ জন।

Related Articles

Back to top button
Close