fbpx
দেশহেডলাইন

কমল পেট্রল-ডিজেলের দাম, এবার রাজ্যগুলিকে ভ্যাট কমানোর আবেদন কেন্দ্রের

যুগশঙ্খ, ওয়েবডেস্কঃ উত্তরোত্তর জ্বালানি দ্রব্যের দাম বৃদ্ধিতে এবার রাশ টানল কেন্দ্র। বৃহস্পতিবার অর্থাৎ দীপাবলির দিন থেকে পেট্রল-ডিজেলের নতুন দাম লাগু হচ্ছে। বুধবার কেন্দ্র জ্বালানিতে শুল্ক কমানোর পরে, দীপাবলি উৎসবের দিন সারা দেশে সমস্ত জেলা এবং রাজ্যগুলিতে পেট্রল এবং ডিজেলের দাম ব্যাপকভাবে হ্রাস পেয়েছে।

এছাড়াও, বেশ কয়েকটি রাজ্য সরকারও পেট্রোল এবং ডিজেলের উপর ভ্যাট (VAT) কমিয়েছে। ভ্যাট হল পণ্য ও পরিষেবার উপর আরোপিত একটি পরোক্ষ কর। প্রতিটি রাজ্যের নিজস্ব ভ্যাট আইন রয়েছে।

কেন্দ্রীয় সরকার শুল্ক হ্রাস করার সিদ্ধান্ত নেওয়ায় লিটার প্রতি পেট্রোল এবং ডিজেলের দাম কমল যথাক্রমে ৫ টাকা এবং ১০ টাকা। এর ফলে কিছুটা স্বস্তি মিললেও পেট্রোলের দাম রইল একশো টাকার উপরেই, ডিজেল ৯০-এর আশেপাশে।

বৃহস্পতিবার থেকেই পেট্রল ও ডিজেলের দাম ৫ টাকা ও ১০ টাকা করে কমছে বলে বুধবার রাতে জানায় কেন্দ্র। যথারীতি বৃহস্পতিবার সকাল থেকেই নতুন দাম কার্যকর হয়েছে।

পেট্রল, ডিজেলের মূল দামের সঙ্গে পরিবহণ খরচ এবং কেন্দ্রীয় শুল্ক ধরে যে প্রাথমিক দাম ঠিক হয়, তার উপর বসে রাজ্যের সরকারের তরফে ভ্যাট বসানো হয়। ক্রেতাদের আরও কিছুটা স্বস্তি দিতে উভয় জ্বালানির উপর ভ্যাট কমানোর জন্য রাজ্যগুলিকে অনুরোধ করেছে কেন্দ্র। পশ্চিমবঙ্গে ভ্যাটের হার লিটার পিছু পেট্রোলে ২৫ শতাংশ ও ডিজেলে ১৭ শতাংশ।

উল্লেখ্য, কেন্দ্রের সিদ্ধান্তের পরে এনডিএ শাসিত সাতটি রাজ্য- বিহার, অসম, কর্নাটক, গোয়া, ত্রিপুরা, মণিপুর ও উত্তরপ্রদেশ পেট্রলে ১.৩০ টাকা থেকে শুরু করে ৭ টাকা এবং ডিজেলে ১.৯০ পয়সা থেকে ৭ টাকা পর্যন্ত ভ্যাট বা শুল্ক কমিয়েছে।

 

 

Related Articles

Back to top button
Close