fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

এবার ৩০০টি ট্রেন ছুটবে রোজ, আগামী ৩-৪ দিনের মধ্যে সব শ্রমিককে বাড়ি পাঠানো হবে: কেন্দ্রীয় রেলমন্ত্রী

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: লকডাউনের জেরে বহু জায়গায় আটকে পড়েছেন শ্রমিকরা। তবে যেনতেন প্রকারে তাদের ফেরাতে বদ্ধপরিকর কেন্দ্রীয় সরকার। অন্যদিকে মহারাষ্ট্রে রেললাইনে ঘুমন্ত অবস্থায় লাইনে পরিযায়ী শ্রমিকদের কাটা পড়ে মৃত্যুর পর থেকেই চাপ বাড়তে শুরু করেছে কেন্দ্রীয় সরকারের উপর। এই অবস্থায় দেরি না করে এবার তড়িঘড়ি নানা রাজ্যে আটকে থাকা পরিযায়ী শ্রমিকদের বাড়ি পাঠানোর বন্দোবস্ত শুরু করা হচ্ছে। রবিবার টুইট করে এমনটাই ইঙ্গিত দিয়েছেন কেন্দ্রীয় রেলমন্ত্রী পীযূষ গোয়েল।

পরিযায়ী শ্রমিকদের যাতে তাড়াতাড়ি বাড়ি পাঠানো যায় সেই বিষয়টি নিশ্চিত করতে রাজ্য সরকারগুলির সঙ্গেও ফোনে কথা বলেছেন তিনি। শ্রমিকদের ফেরাতে কেন্দ্র-রাজ্য সমন্বয় প্রয়োজন বলে জানান গোয়েল।

এদিন কেন্দ্রীয় রেলমন্ত্রী টুইট করে লেখেন, আগামী ৩-৪ দিনের মধ্যে যাতে নানা রাজ্যে আটকে থাকা শ্রমিকদের ফেরানো যায় সেই ব্যবস্থা রেলওয়ে করছে। রাজ্য সরকারগুলির সহযোগিতার দাবি জানান তিনি। রেলমন্ত্রী জানান, ‘আমি সকল রাজ্যের কাছে আবেদন জানাচ্ছি তারা যেন সব আটকে থাকা শ্রমিকদের ফিরিয়ে আনার অনুমতি দেয়, যাতে আমরা আগামী ৩-৪ দিনের মধ্যে তাদের বাড়ি পৌঁছে দিতে পারি।’

তিনি আরও জানিয়েছেন, ‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নির্দেশ মতো রেলওয়ে প্রত্যহ ৩০০টি শ্রমিক ট্রেন চালাতে বিগত ৬ দিন ধরে প্রস্তুত রয়েছে।’ এদিন কেন্দ্রের তরফ থেকে স্পষ্ট বলা হয়, গত ১ মে থেকে গোটা দেশে এখনও পর্যন্ত ৩৫০টি শ্রমিক স্পেশাল ট্রেন চালানো হয়েছে। এই ট্রেনগুলিতে প্রায় ৩.৬ লক্ষ পরিযায়ী শ্রমিক নিজের নিজের রাজ্যে ফিরে গিয়েছেন। প্রত্যেকটি ট্রেনে ২৪টি করে কোচ থাকছে। যা ৭২ আসন বিশিষ্ট। তবে সামাজিক দূরত্ব বজায় রাখার স্বার্থে প্রতি কামরায় ৫৪ জন করে যাত্রীদের উঠতে দেওয়া হচ্ছে।

Related Articles

Back to top button
Close