fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

দেশের সব গ্রামে পৌঁছাবে অপটিক্যাল ফাইবার, বললেন মোদি

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক:  প্রধানমন্ত্রী হওয়ার পরই শপথ নিয়েছিলেন, দেশের সব গ্রামে পৌঁছে দেবেন বিদ্যুত্‍। এবার আরও একটা স্বপ্ন দেখালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দেশের ৭৪ তম স্বাধীনতা দিবসে লালকেল্লায় দাঁড়িয়ে ঘোষণা করলেন, আগামী ১ হাজার দিনের মধ্যে দেশের প্রত্যেক গ্রামে পৌঁছে যাবে অপটিক্যাল ফাইবার। অর্থাত্‍ লাদাখের প্রত্যন্ত এলাকা থেকে অরুণাচল পর্যন্ত, হিমালয়ের পাহাড়ি অঞ্চল থেকে মাওবাদী অধ্যুষিত ঝাড়খণ্ডের বনভূমি পর্যন্ত, দেশের প্রত্যেক গ্রামে পৌঁছে যাবে হাই স্পিড ইন্টারনেট।

আগামী ১০০০ দিনের মধ্যে ভারতের প্রতিটি গ্রামে অপটিক্যাল ফাইবার ইন্টারনেট পৌঁছে যাবে বলে জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আজ স্বাধীনতার ৭৪ বছর পূর্তি উপলক্ষ্যে দিল্লির লালকেল্লা প্রধানমন্ত্রী বলেন, “গত ৫ বছরে দেশের ১.৫ লক্ষ গ্রাম পঞ্চায়েত এলাকায় অপটিক্যাল ফাইবার ইন্টারনেট পৌঁছে গিয়েছে। ২০১৪ সালের আগে মাত্র ৫ ডজন গ্রাম পঞ্চায়েত এলাকা অপটিক্যাল ফাইবার ইন্টারনেটের মাধ্যমে যুক্ত থাকত। এখন আমাদের লক্ষ্য প্রতিটি গ্রামকে হাই স্পিড ইন্টারনেটের সঙ্গে যুক্ত করা। এই পরিকল্পনা আগামী ১০০০ দিনের মধ্যে পূর্ণ হবে। আগামী ১০০০ দিনের মধ্যে দেশের প্রতিটি গ্রামকে অপটিক্যাল ফাইবার ইন্টারনেটের মাধ্যমে যুক্ত করা হবে।”

প্রধানমন্ত্রী জানিয়ে দিলেন মাত্র ১ হাজার দিনে দেশের ৬ লক্ষেরও বেশি গ্রামে পৌঁছে দেওয়া হবে অপটিক্যাল ফাইবার। প্রধানমন্ত্রীর কথায়, দেশে মোট ১৩০০ দ্বীপ আছে। এদের অবস্থান এবং দেশের উন্নতিতে অবদানের কথা মাথায় রেখে কিছু কিছু এলাকায় এই প্রকল্পের কাজ ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। কিছুদিন আগেই চেন্নাই থেকে আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জ পর্যন্ত সাবমরিন অপটিক্যাল ফাইবার প্রকল্পের সূচনা করেছেন মোদি। সমুদ্রের তলা দিয়ে চেন্নাই থেকে পোর্টব্লেয়ার পর্যন্ত প্রায় ২৩১২ কিলোমিটার এলাকায় সাবমেরিন অপটিক্যাল ফাইবার কেবল স্থাপন করা হয়েছে। স্বাধীনতা দিবসে মোদি ঘোষণা করেছেন, এবার লাক্ষাদ্বীপকেও এই প্রকল্পের সঙ্গে যুক্ত করা হবে।

আরও পড়ুন: ‘যখনই মহিলাদের কোনও সুযোগ দেওয়া হয়েছে তাঁরা ভারতকে গর্বিত করেছে’: নরেন্দ্র মোদি

একইসঙ্গে তিনি ডিজিটাল ইন্ডিয়া অভিযান করোনা অতিমারির সময় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে বলে জানান। এ প্রসঙ্গে মোদি বলেন, “করোনার সময়, আমরা দেখেছি ডিজিটাল ইন্ডিয়া অভিযানের কি ভূমিকা রয়েছে। শুধুমাত্র গত মাসেই ৩ লক্ষ কোটি টাকা ভীম (BHIM) অ্যাপের মাধ্যমে লেনদেন করা হয়েছে।” ডিজিটাল লেনদেনের নিরাপত্তা ও গোপনীয়তা নিয়ে অনেক ক্ষেত্রে সমস্যা দেখা দেয়, এ প্রসঙ্গে মোদী এদিন নতুন সাইবার নিরাপত্তা নীতি আনা হবে বলে জানান। প্রধানমন্ত্রী বলেন, “ভারত সতর্ক রয়েছে এবং সাইবার সুরক্ষা ও হুমকির বিরুদ্ধে লড়াইয়ের সিদ্ধান্ত নিচ্ছে। নতুন সিস্টেমও আনা হচ্ছে। শীঘ্রই দেশে একটি নতুন সাইবার সুরক্ষা নীতি চালু করা হবে।”

Related Articles

Back to top button
Close